পিরোজপুরে শেখ রাসেল ডিজিটাল ল্যাবের ভূমিকা ও করণীয় বিষয়ক ভার্চুয়াল সেমিনার

433

পিরোজপুর, ২৫ জুন, ২০২০ (বাসস) : মুজিব বর্ষ-২০২০ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ ও শিক্ষার গুণগত মানোন্নয়নে শেখ রাসেল ডিজিটাল ল্যাবের ভূমিকা ও করণীয় বিষয়ক এক সেমিনার আজ সকালে পিরোজপুরে অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসনের আয়োজনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় পিরোজপুর জেলা প্রশাসকের কার্যালয় থেকে পরিচালিত এ ভার্চুয়াল সেমিনারে নিজ-নিজ অফিসে বসে অর্ধ শতাধিক ব্যক্তি অংশগ্রহণ করেন। পিরোজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক নাহিদ ফারজানা সিদ্দিকীর সভাপতিত্বে এ ভার্চুয়াল সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন। জেলার সকল উপজেলা নির্বাহী অফিসার, আইসিটি’র সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাগণ, শেখ রাসেল ডিজিটাল ল্যাবের প্রশিক্ষকবৃন্দ, সাংবাদিকবৃন্দসহ বিভিন্ন শ্রেণি ও পেশার ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।
আলোচকরা শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনে বিদ্যালয়ের শিক্ষার্থীরা কিভাবে উপকৃত হচ্ছেন তার বর্ণনা দিয়ে এ ল্যাবের কিছু অবকাঠামোগত সমস্যা, দুর্বল নেট, বিদ্যুৎ সমস্যাসহ বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। তারা বলেন, সদ্যঘোষিত বাজেটে অর্থমন্ত্রী ১ হাজার ৪৮ কোটি টাকার উন্নয়ন ব্যয় রেখেছেন আইসিটি খাতে। দেশের ৬৪টি জেলায় শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার, ৫ হাজার শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব, ৪০ হাজার আইটি ফ্রি লান্সার তৈরী করার জন্য ২০০ ঘন্টা ট্রেনিং, আইবি’র সাথে ল্যাবরেটরি আইসিটি প্রজেক্ট, চুয়েটে শেখ কামাল আইটি ইনকিউবেশন ট্রেনিং সেন্টার ও কুয়েটে বিজনেন্স ইনকিউবেশন সেন্টার তৈরী করা হবে। এছাড়া চট্টগ্রাম ও সিলেটে হাইটেক পার্কের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। গত ১০ বছরে অন্তত ১০টি স্ট্রার্টআপ তৈরী হয়েছে। এই পিরোজপুরে ৫২টি ইউনিয়ন ডিজিটাল সেন্টার থেকে লাখো মানুষ ডিজিটাল সেবা পাচ্ছে। জেলা প্রশাসকের কার্যালয়ের বিভিন্ন আবেদন অনলাইনের মাধ্যমে জমা দেয়া যাচ্ছে। শেখ রাসেল ডিজিটাল ল্যাবে কিছু সমস্যা স্থানীয়ভাবে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের মাধ্যমে সমাধান করা যাবে। এছাড়া নীতিগত সিদ্ধান্তের কিছু বিষয় রয়েছে যা নীতি-নির্ধারকরা ব্যবস্থা গ্রহণ করবেন বলে ভার্চুয়াল সেমিনারে আশা প্রকাশ করা হয়।