দেশের ১৬টি অঞ্চলে বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা

393

ঢাকা, ২৫ জুন, ২০২০ (বাসস) : দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে,দেশের ১৬ টি অঞ্চলের উপর দিয়ে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।আজ সন্ধ্যা ৬ টা পর্যন্ত এই পূর্বাভাসে বলা হয়,রাজশাহী, বগুড়া. টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
পরবর্তী ৭২ ঘন্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলে আজ সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।
পূর্বাভাসে বলা হয়,রাজশাহী,রংপুর ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা,বরিশাল,চট্টগ্রামও ঢাকা বিভাগের কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।সেই সাথে দেশের উত্তারাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।
আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছেমৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ,বিহার,হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের রংপুর বিভাগ থেকে ভারতের আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।মৌসুমী বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চলের উপর সক্রিয়।এছাড়া দেশের অন্যত্র মোটামুটি সক্রিয় এবং বঙ্গোপসাগরের উপর মাঝারী অবস্থায় তা বিরাজ করছে।
ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৫০ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫ টা ১৩ মিনিটে।