ভারতে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় করোনা মোকাবেলা কৌশল পুনর্বিন্যাস

508

॥ আমিনুল ইসলাম মির্জা ॥
নয়াদিল্লি, ২৪ জুন, (বাসস) : ভারতে সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে কোভিড-১৯ মোকাবেলা কৌশল পুনর্বিন্যাস করে অস্থায়ী চিকিৎসা স্থাপনা ব্যবস্থাপনার জন্য সেনাবাহিনী তলব, বাড়ি বাড়ি স্ক্রিনিং চালু এবং নয়াদিল্লীতে কন্টেইেনমেন্ট জোন পুনর্বিন্যাস করা হয়েছে।
বিশে^র সবচেয়ে বেশি কোভিড-১৯ সংক্রমিত দেশের তালিকায় দেশটি চতুর্থ হিসাবে আবির্ভূত হওয়ার পর জারি করা একসরকারি আদেশে আজ বলা হয়, রাজধানী দিল্লিতে কোভিড-১৯ নজরদারি জোরদার করার পরামর্শের ভিত্তিতে ‘দিল্লির জাতীয় রাজধানী অঞ্চলে (এনসিটি) বাস্তবায়নের জন্য একটি নতুন কৌশল প্রণয়ন করা হয়েছে।
গণমাধ্যমে আজ প্রাপ্ত আদেশে আটটি পদক্ষেপ গ্রহনের কথা বলা হয়েছে।
স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ আজ ১৬,০০০ নতুন ব্যক্তির দেহে করোনভাইরাস সংক্রমণের খবর দিয়েছে। প্রাদুর্ভাব শুরুর পর থেকে এটি সর্বোচ্চ দৈনিক সংক্রমণ।
দুই কোটি লোকের আবাসস্থল রাজধানী নয়াদিল্লিতেআজ একদিনেসর্বোচ্চ ৩,৯০০ জনের বেশি লোকের দেহে সংক্রমণ রেকর্ড করা হয়েছে। স্থানীয় সরকারের উপাত্ত অনুযায়ী, মহানগরীতে কোভিড-১৯ রোগীদের জন্য বরাদ্দকৃত প্রায় ১৩,৪০০ শয্যার মধ্যে ইতোমধ্যে প্রায় ৬,২০০টিতে রোগী ভর্তি রয়েছে।
এখন পর্যন্ত ৪ লাখ ৫৬ হাজারের বেশি লোকের দেহে করোনা ভাইরাস সনাক্তহওয়ায় ভারত ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও রাশিয়ার পর বিশ্বের চতুর্থ বৃহত্তম ক্ষতিগ্রস্ত দেশ হিসাবে তালিকায় ওঠে এসেছে।
বিশেষজ্ঞরা আশঙ্কা করেছেন যে, রাজ্য সরকারগুলো নিষেধাজ্ঞা শিথিল করায় সংক্রমণ আরো বাড়তে পারে।
এদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে,মহানগরীতে সেনাবাহিনীর ডাক্তার ও নার্সদের দ্বারা পরিচালিত অস্থায়ী হাসপাতালগুলোতে আগামী সপ্তাহের মধ্যে আরো প্রায় ২০,০০০ অতিরিক্ত শয্যা পাওয়া যাবে।
একটি ধর্মশালায় ১০,০০০ শয্যাএবং রেলের কিছু কোচ ওয়ার্ডে রূপান্তর করা হয়েছে।
স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, সশস্ত্র বাহিনীর সদস্যরা দিল্লির রেল কোচে রাখা কোভিড -১৯ রোগীদের চিকিৎসা সেবা প্রদানএবং নজরদারির বিষয়টি দেখভাল করবেন।
পুনর্বিন্যাস করা কোভিড-১৯ মোকাবেলা কৌশল অনুসারে, দিল্লির প্রতিটি বাড়ি জুলাইয়ের মধ্যে পরীক্ষা করা হবে, কনটেইমেন্ট জোনগুলো ২৬ জুনের মধ্যে নতুন করে বিন্যাস করা হবে এবং সেখানকার প্রতিটি বাড়ি ৩০ জুনের মধ্যে পরীক্ষা করা হবে এবং প্রত্যেক কোভিড -১৯ রোগীকে চিকিৎসা কেন্দ্রে নেওয়া হবে।
দিল্লির অবশিষ্ট অংশে স্ক্রিনিং ৬ জুলাইয়ের মধ্যে শেষ করা হবে।