বাসস বিদেশ-১২ : ইন্দোনেশিয়ার সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি মাউন্ট মেরাপিতে অগ্নুৎপাত

382

বাসস বিদেশ-১২
ইন্দোনোিশয়া-আগ্নেয়গিরি
ইন্দোনেশিয়ার সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি মাউন্ট মেরাপিতে অগ্নুৎপাত
জাকার্তা, ২১ জুন, ২০২০ (বাসস ডেস্ক) : বিশে^র সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি ইন্দোনেশিয়ার মাউন্ট মেরাপিতে রোববার দু’দফায় অগ্নুৎপাত হয়েছে। অগ্নুৎপাতের ফলে নির্গত ভস্মের ধূসর মেঘ ৬ হাজার মিটার আকাশ জুড়ে ছড়িয়ে পড়ে। দেশটির ভূতাত্ত্বিক সংস্থা এ কথা জানায়। খবর এএফপি’র।
দু’দফায় এই উদগীরণ প্রায় ৭ মিনিট কাল স্থায়ী হয়েছিল। ভূতাত্ত্বিক সংস্থা জানায়, দেশটির সাংস্কৃতিক রাজধানী যোগিয়াকার্তা নগরীর কাছাকাছি অবস্থিত এই আগ্নেয়গিরি শোঁ শোঁ গর্জনে উদগীরনের সময় তাৎক্ষণিকভাবে স্থানীয় কর্তৃপক্ষ তিন কিলোমিটার এলাকাকে গমন নিষিদ্ধ অঞ্চল হিসেবে চিহ্নিত করে অধিবাসীদের এর বাইরে অবস্থান করার নির্দেশ দেয়।
সংস্থা জানিয়েছে, বাণিজ্যিক বিমানগুলোকে এই এলাকার ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম জানায়, স্লেম্যান এবং ক্লাটেনসহ পার্শ্ববর্তী এলাকাবাসী আজ সকালে প্রচন্ড গর্জন শুনতে পায়।
মাউন্ট মেরাপির সর্বশেষ ২০১০ সালে অগ্নুৎপাত ঘটলে এতে ৩০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারায় এবং এর আশপাশের এলাকা থেকে প্রায় ২ লাখ ৮০ হাজার এলাকাবাসী সরে যেতে বাধ্য হয়েছিল। এর আগে ১৯৩০ সালে সবচেয়ে শক্তিশালী অগ্নুৎপাতে প্রায় ১,৩০০ মানুষ প্রাণ হারায়, ১৯৯৪ সালে আরেকটি অগ্নুৎপাতে প্রায় ৬০ জনের প্রাণহানি হয়।
ইন্দোনেশিয়া মূলত একটি দ্বীপপুঞ্জ। ছোট বড় ১৭ হাজারের বেশি দ্বীপ নিয়ে গঠিত দেশটিতে ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। প্রশান্ত মহাসাগরীয় দেশটি ‘রিং অব ফায়ার’ অঞ্চলে অবস্থিত হওয়ায় টেকটোনিক প্লেটগুলোর সংঘর্ষে প্রায়ই এখানে ভূমিকম্প ও আগ্নেয়গিরির অগ্নুৎপাত ঘটে।
বাসস/অনু-জেজেড/২২৫২/আরজি