বাসস দেশ-১৩ : তাজউদ্দীন আহমদের ৯৩তম জন্মবার্ষিকী কাল

217

বাসস দেশ-১৩
তাজউদ্দীন-জন্মবার্ষিকী
তাজউদ্দীন আহমদের ৯৩তম জন্মবার্ষিকী কাল
ঢাকা, ২২ জুলাই, ২০১৮ (বাসস) : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর , স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক ও স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের ৯৩তম জন্মবার্ষিকী আগামীকাল।
এ উপলক্ষে মুক্তিযুদ্ধ জাদুঘর জাদুঘর মিলনায়তনে ‘তাজউদ্দীন আহমদ: কর্ম ও জীবন’ শীর্ষক সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। আগামীকাল বিকাল ৫টায় সপ্তাহব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন হবে।
অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে প্রদর্শনী, আলোচনা সভা, তাজউদ্দীন আহমদের স্বকন্ঠে ধারণকৃত ভাষণ উপস্থাপন, ভাষণ থেকে পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম বক্তৃতা প্রদান করবেন। তাজউদ্দীন আহমদের ভাষণ থেকে পাঠ করবেন আবৃত্তিশিল্পী সৈয়দ শহীদুল ইসলাম নাজু এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে ইউনিভার্সিটি অব লিবারাল আর্টস(ইউল্যাব) ও ড্যাফোডিল ইউনিভার্সিটির ছাত্রছাত্রীরা।
শহীদ তাজউদ্দিন আহমদ স্মৃতি পরিষদের আহবায়ক মাহবুবুল করিম বাচ্চু জানিয়েছেন , তাজউদ্দীনের জন্মবার্ষিকী উপলক্ষে পরিষদের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে গ্রামের বাড়ি কাপাসিয়ায় মিলাদ মাহফিল এবং আলোচনা সভা ।
তাজউদ্দিন আহমদ ১৯২৫ সালের ২৩ জুলাই গাজীপুর জেলার কাপাসিয়া থানার দরদরিয়া গ্রামে জন্মগ্রহণ করেন । তিনি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব সাফল্যের সাথে পালন করেন। একজন সৎ ও মেধাবী রাজনীতিবিদ হিসাবে তিনি পরিচিত ছিলেন।
তিনি মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের প্রথম সরকার গঠনে গুরুত্বপূর্ণ ভ’মিকা রাখেন যা মুজিব নগর সরকার নামে অধিক পরিচিত।
তাজউদ্দিন আহমদ স্বাধীনতা পরবর্তীকালে বাংলাদেশের অর্থমন্ত্রী হিসাবে ১৯৭৪ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারে নিহত হওয়ার পর আরও তিনজন জাতীয় নেতাসহ তাঁকে বন্দী করে ঢাকা কেন্দ্রিয় কারাগারে রাখা হয় ।
একই বছরের তিন নভেম্বর কারাগারে তাঁকে নির্মম ভাবে হত্যা করা হয় ।
বাসস/কেসি/১৬২৫/-শহক