বাসস দেশ-৩৫ : কোভিড-১৯ মহামারীর পর দেশের অর্থনীতিতে অগ্রগতি হবে বলে এডিবির আশাবাদ

396

বাসস দেশ-৩৫
অর্থনীতি-কোভিড-১৯ -এডিবি
কোভিড-১৯ মহামারীর পর দেশের অর্থনীতিতে অগ্রগতি হবে বলে এডিবির আশাবাদ
ঢাকা, ১৮ জুন, ২০২০ (বাসস): এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ অর্থবছরের মন্দার পর ২০২১ অর্থবছরে বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধার হবে বলে আশা করা হচ্ছে।
আজ প্রকাশিত এডিবি’র প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ ও ২০২১ অর্থবছরে মূল্যস্ফীতি মাঝারি পর্যায়ে থাকবে। প্রাকৃতিক গ্যাসের দাম বাড়ার কারণে খাদ্যের দাম বৃদ্ধির পাশাপাশি খাদ্য ছাড়াও অন্যান্য পণ্যের দাম বাড়বে ফলে ২০২০ অর্থবছরে মূল্যস্ফীতি গড়ে ৫ দশমিক ৬ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।
২০২১ অর্থবছরে সরবরাহ পরিস্থিতি ভাল হওয়ার কারণে মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশ হবে। এডিবির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মূল্যস্ফীতির পূর্বাভাস এই ধারণার উপর নির্ভর করছে যে, কোভিড-১৯ মহামারী সময়ে উদ্দীপনামূলক ব্যবস্থার ফলে দ্রব্যমূল্য বৃদ্ধির সম্ভাবনার ফলে ভোক্তাদের চাহিদা কমে যেতে পারে।
প্রতিবেদনে আরও পূর্বাভাস দেওয়া হয়েছে যে, বাংলাদেশের মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) ২০২০ অর্থবছরে যথাক্রমে ৪ দশমিক ৫ শতাংশ এবং ২০২১ অর্থবছরে ৭ দশমিক ৫ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে।
কোভিড-১৯ বৈশ্বিক মহামারী এবং বাংলাদেশে এর প্রাদুর্ভাবের কারণে গত ত্রৈমাসিকে অর্থনৈতিক কর্মকান্ড হ্রাস পাওয়ায় ২০২০ অর্থবছরের প্রবৃদ্ধি হ্রাস পেতে পারে।
আশা করা হচ্ছে যে, ২০২১ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার প্রথম দুই ত্রৈমাসিকে ধীরে ধীরে পুনরুদ্ধারের ফলে ৭ দশমিক ৫ শতাংশ হতে পারে।
বাসস/সবি/জিএম/এসই/২২৪১/- শআ