করোনার কারণে ‘ক্ষুধা মহামারি’র হুমকিতে ল্যাটিন আমেরিকা : জাতিসংঘ

241

জেনেভা, ১৭ জুন, ২০২০(বাসস ডেস্ক): করোনা মহামারির কারণে দক্ষিণ ও মধ্য আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চলের চার কোটি লোকের খাদ্য নিরপত্তাহীনতার ঝুঁকি তৈরি হয়েছে।
মঙ্গলবার জাতিসংঘ এ কথা উল্লেখ করে ‘ক্ষুধা মহামারি’ ঠেকাতে জরুরি পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে।
সংস্থাটির বিশ্ব খাদ্য কর্মসূচি বলছে, এ অঞ্চলের যে ১১টি দেশে তারা কাজ করছে সেখানে চলতি বছরের শুরুতে মারাত্মক খাদ্য সংকটে থাকা লোকের সংখ্যা ৩৪ লাখ থেকে বেড়ে হয়েছে ১ কোটি ৪০ লাখ।
ল্যাটিন ও ক্যারিবীয় অঞ্চলে বিশ্ব খাদ্য কর্মসূচির আঞ্চলিক পরিচালক মিগুয়েল বারেতো বলেছেন, করোনা মহামারির কারণে সমাজ ও অর্থনীতিতে যে প্রভাব পড়ছে তার ফলে মারাত্মক ও মাঝারি খাদ্য সংকটে পড়া লোকের সংখ্যা দাঁড়াবে চার কোটি।
এ অঞ্চলে করোনার প্রকোপ বেড়ে যাওয়া এবং সোমবার মৃতের সংখ্যা ৮০ হাজার ছাড়ানোর প্রেক্ষিতে জাতিসংঘ এ হুঁশিয়ারি উচ্চারণ করলো।
পানামা থেকে জেনেভায় ভিডিও লিংকের মাধ্যমে বারেতা সাংবাদিকদের বলেন, স্বাস্থ্য পরিস্থিতির এই চিত্র নিয়ে আমরা খুবই উদ্বিগ্ন।
তিনি বলেন, দুর্ভাগ্যজনকভাবে খাদ্য নিরাপত্তা পরিস্থিতির ক্ষেত্রে খবর ভালো নয়। তিনি আরো বলেন, খাদ্য মহামারি ঠেকাতে আমাদের দ্রুত পদক্ষেপ নিতে হবে।
বারেতো বলেন, এ অঞ্চলে কেবলমাত্র ২০২০ সালের জন্যে সহায়তা দিতে বিশ্ব খাদ্য কর্মসূচির ৪০ কোটি মার্কিন ডলার প্রয়োজন। কিন্তু যে আর্থিক সহায়তা ঘোষণা করা হয়েছে তা খুবই কম।