বাসস ক্রীড়া-৪ : জাপানের পরবর্তী কোচ হচ্ছেন না ওয়েঙ্গার

298

বাসস ক্রীড়া-৪
ফুটবল-ওয়েঙ্গার
জাপানের পরবর্তী কোচ হচ্ছেন না ওয়েঙ্গার
লন্ডন, ২২ জুলাই, ২০১৮ (বাসস) : বিভিন্ন গণমাধ্যমের সূত্র থেকে জানা গেলেও জাপান জাতীয় দলের পরবর্তী কোচ হিসেবে আর্সেন ওয়েঙ্গারের নিয়োগের খবরটি ভিত্তিহীন বলে জানা গেছে। আগামী সপ্তাহে হাজিমে মোরিইয়াসুর নিয়োগ প্রায় নিশ্চিত বলেও কিছু কিছু সূত্র নিশ্চিত করেছে।
গত মে মাসে ২২ বছরের সম্পর্ক শেষে আর্সেনাল ত্যাগ করেছেন ওয়েঙ্গার। ১৯৯৬ সালে আর্সেনালে যোগ দেবার আগে ওয়েঙ্গার ১৮ মাসের জন্য জাপানীজ ক্লাব নাগেয়া গ্রামপাসের কোচের দায়িত্বে বেশ সফলতা দেখিয়েছিলেন। জাপানীজ জাতীয় দলের কোচ আকিরা নিশিনো চলতি মাসের শেষে দলের দায়িত্ব ছাড়ছেন। সেকারণেই ধারণা করা হয়েছিল হয়তবা ওয়েঙ্গারের কাছে আসতে পারে পরবর্তী দায়িত্ব।
জাপান ফুটবল এসোসিয়েশন অবশ্য জানিয়েছে ওয়েঙ্গারের সাথে বিশ^কাপ চলাকালীন বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। তবে তা বেশীদূর যায়নি। তারপর থেকে ঘরোয়া কোচদের দিকেই বেশী দৃষ্টি দিয়েছে জাপান।
এপ্রিলে অস্থায়ী দায়িত্বে বসনিয়ান ভাহিদ হালিহোডজিচের স্থলাভিষিক্ত হয়েছিলেন নিশিনো। তার অধীনে জাপান বিশ^কাপের শেষ ১৬’তে খেলার যোগ্যতা অর্জন করে। নক আউট পর্বে বেলজিয়ামের সাথে সমান তালে লড়াই করে শেষ মুহূর্তে ৩-২ গোলের পরাজয় নিয়ে বিদায় নিতে হয় এশিয়ান পরাশক্তিদের। তারপরপরই জেএফএ সিদ্ধান্ত নেয়া জাতীয় দল জাপানীজ কোন কোচের অধীনেই থাকবে।
এই তালিকায় এগিয়ে ছিলেন বিশ^কাপে নিশিনোর সহকারী হিসেবে কাজ করা মোরিইয়াসু। ৪৯ বছর বয়সী এই কোচের অধীনে সানফ্রিক হিরোশিমা ২০১২ সালে প্রথমবারের মত জে-লিগের শিরোপা জয় করে। এরপর ২০১৩ ও ২০১৫ সালে আরো দুটি চ্যাম্পিয়নশীপে তারা শিরোপা জয়ের কৃতিত্ব দেখায়। এরপর ২০২০ অলিম্পিক গেমসমে সামনে রেখে অনুর্ধ্ব-২৩ দলের দায়িত্ব দেয়া হয় মোরিইয়াসুকে।
আগামী বৃহস্পতিবার জেএফএ নির্বাহী কমিটির সভার পরেই মোরিইয়াসুর নিয়োগের ঘোষণা আসতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে।
বাসস/নীহা/০৯১০/স্বব