বাসস দেশ-২৪ : চলতি বছর হজ এজেন্সিকে অতিরিক্ত চার শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সুযোগ

বাসস দেশ-২৪
হজযাত্রী-ধর্মমন্ত্রী
চলতি বছর হজ এজেন্সিকে অতিরিক্ত চার শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সুযোগ
ঢাকা, ২১ জুলাই, ২০১৮ (বাসস) : ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, বাংলাদেশের জন্য নির্ধারিত কোটার সমসংখ্যক হজযাত্রীকে সৌদি আরবে গমনের সুযোগ প্রদান এবং সুষ্ঠু হজ ব্যবস্থাপনার লক্ষ্যে সরকার প্রতিটি এজেন্সিকে অতিরিক্ত চার শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সুযোগ প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
মন্ত্রী আজ শনিবার সন্ধ্যায় তাঁর বেইলী রোডের বাসভবন অফিসে ধর্ম মন্ত্রণালয় আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান।
ধর্মমন্ত্রী বলেন, হজ এজেন্সিসমূহকে প্রতিস্থাপনের জন্য তিনটি শর্ত পূরণ করতে হবে। শর্তসমূহ হল- এজেন্সিকে সর্বোচ্চ চার শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের জন্য তাঁর নিজস্ব প্যাডে পরিচালক, হজ অফিস, আশকোনা, ঢাকা বরাবর ২৪ জুলাই বিকাল পাঁচটার মধ্যে আবেদন করতে হবে। আবেদনটি অনলাইনেও নিশ্চিত করা যাবে; আবেদনের পত্রের সাথে প্রতিস্থাপনযোগ্য হজযাত্রীর গুরুতর অসুস্থতা অথবা মৃত্যুজনিত কারণে হজ পালন করতে পারবেন না মর্মে উপযুক্ত চিকিৎসকের নিকট থেকে সনদপত্র দাখিল করতে হবে এবং প্রতিস্থাপন প্রাপ্তির জন্য এজেন্সির পক্ষ থেকে কোন মিথ্যা তথ্য প্রদান করা হচ্ছে না মর্মে তিনশ’ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা আবেদনের সাথে দাখিল করতে হবে।
মন্ত্রী আরো বলেন, হজ পরবর্তী সময়ে মিথ্যা তথ্য প্রদান করে কোন প্রতিস্থাপন গ্রহণ করা হয়েছে কিনা তা যাচাই করা হবে। যাচাই করে প্রদত্ত তথ্য মিথ্যা প্রমাণিত হলে সংশ্লিষ্ট এজেন্সির বিরুদ্ধে লাইসেন্স বাতিলসহ বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।
ধর্মমন্ত্রী বলেন, ‘জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৯ হিজরি/২০১৮ খ্রি:’ অনুযায়ী মৃত্যুজনিত ও গুরুতর অসুস্থতাজনিত কারণে প্রতিটি এজেন্সি তার নিবন্ধিত হজযাত্রীদের মধ্য থেকে চার শতাংশ হজযাত্রী প্রতিস্থাপন করতে পারে। হজ নীতির এ বিধান অনুসারে সংশ্লিষ্ট এজেন্সির আবেদনে ইতিমধ্যে চার শতাংশ হিসেবে মোট ৪ হাজার ৬১৪ জন হজযাত্রী প্রতিস্থাপিত হয়েছেন।
অধ্যক্ষ মতিউর রহমান বলেন, গত ১৪ জুলাই হতে হজযাত্রীগণ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স যোগে হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব গমন শুরু করেছেন। আজ ২১ জুলাই পর্যন্ত মোট ৩৭ হাজার ২২২ জন হজযাত্রী ইতিমধ্যে সৌদি আরবে পৌঁছেছেন।
মন্ত্রী জানান, ২১ জুলাই সরকারি ব্যবস্থাপনার ৬ হাজার ৪২৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ৬১ হাজার ২৫ জন মোট ৬৭ হাজার ৪৫২ জন হজযাত্রীর ভিসা পাওয়া গিয়েছে। মোট ৫১১টি এজেন্সি ১ লক্ষ ৫ হাজার ৪৪২ জন হজযাত্রীর বিপরীতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের অনুকূলে টিকেট প্রাপ্তির লক্ষ্যে পে-অর্ডার ইস্যু করা হয়েছে। অবশিষ্ট হজযাত্রীদের অনুকূলে টিকেট সংগ্রহের জন্য পে-অর্ডার ইস্যু করতে সংশ্লিষ্ট এজেন্সিসমূহকে নির্দেশনা প্রদান করা হয়েছে।
এ সময় আরো উপস্থিত ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আনিছুর রহমান, যুগ্ম সচিব (হজ) মোঃ হাফিজ উদ্দিন, পরিচালক (হজ) মোঃ সাইফুল ইসলাম প্রমুখ।
বাসস/তবি/এমকে/২৩৩৫/মহ/শহক