ঘরে ঘরে ইন্টারনেট পৌঁছে দেয়ার লক্ষ্যে সরকার কাজ করছে : মোস্তাফা জব্বার

288
image_printPrint

মেহেরপুর, ২১ জুলাই ২০১৮ (বাসস) : ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, দেশের প্রতি ঘরে ঘরে ইন্টারনেট পৌঁছে দেয়ার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।
এবারের বাজেটে ইন্টারনেটের উপর ভ্যাট ১৫ থেকে ৫ ভাগে নামিয়ে আনা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘বর্তমান সরকার দেশকে ডিজিটাল বাংলাদেশে পরিনত করতে বদ্ধ পরিকর। তাই আমরা প্রতিটি ঘরে ইন্টারনেট পৌঁছে দিতে চাই।’
আজ শনিবার মেহেরপুরের মুজিবনগরে মুক্তিযুদ্ধ কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত প্রথম বিভাগীয় শিক্ষক প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মোস্তাফা জব্বার বলেন, ‘মন্ত্রী হবার ৬ মাসের মধ্যে ইন্টারনেটের গতি থ্রি-জি থেকে ফোর-জিতে রূপান্তর করেছি।’ তিনি বলেন, মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপন করা হয়েছে, যা ইন্টারনেট ও তথ্য-প্রযুক্তির কাজে সহায়তা করবে।
মন্ত্রী বলেন, ‘শিক্ষক, শিক্ষক প্রশিক্ষক ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সক্ষমতা গড়ে তোলার ক্ষেত্রে আইসিটি ফর ই শিক্ষক অ্যাম্বাসেডর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।এজন্য সরকার বাজেটে শিক্ষাখাতের প্রতি সর্বাধিক গুরুত্বারোপ করেছেন।’
স্থানীয় সরকার অধিদপ্তরের উপপরিচালক খায়রুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল, জেলার পুলিশ সুপার আনিছুর রহমান, মেহেরপুর পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, এটুআই-এর উপদেষ্টা আনীর চৌধুরী প্রমুখ।
সম্মেলনে এটুআই স্পেশালিষ্টদের মধ্যে ‘বিজ্ঞানের রাজ্যে’ কনটেন্ট উপস্থাপন করেন রাসাত কবির, ‘স্বল্প মূল্যে ব্যবহারিক বিজ্ঞান শিক্ষা’ কনটেন্ট উপস্থাপন করেন সঞ্জয় বর্মন, ‘হাতের মুঠোয় বিজ্ঞান’ কনটেন্ট উপস্থাপন করেন সেফাতুল ইসলাম, বিজয় ডিজিটালের ‘ইন্টারেক্টিভ মাল্টিমিডিয়া’ কনটেন্ট উপস্থাপন করেন জেসমিন জুঁই। সম্মেলনে ১৮৭ জন অ্যাম্বাসেডর, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ২৭ জন এবং ৪৩ জন অতিথি শিক্ষকসহ খুলনা বিভাগের আইসিটি ইন এডুকেশনে দক্ষ শিক্ষক, জেলা ও উপজেলা শিক্ষা অফিসের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
এরআগে প্রথমপর্বের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যশোর সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ জয়নাল আবেদীন। বিভিন্ন জেলার শিক্ষা কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তারা এ অনুষ্ঠানে বক্তব্য দেন।