শিল্পকলা একাডেমিতে আজ জাতীয় নৃত্য প্রতিযোগিতা শুরু

513

ঢাকা, ২১ জুলাই, ২০১৮ (বাসস) : বিশিষ্ট শিল্পী লায়লা হাসান বলেছেন, নৃত্য হচ্ছে আমাদের সংস্কৃতির প্রাচীন একটি উপকরণ। নৃত্যের মধ্যদিয়ে বাঙালি সংস্কৃতির জাগরণ ঘটেছে। সংস্কৃতির এই মাধ্যমটির প্রয়োজনীয়তা কোনাকালেই শেষ হবে না।
শিল্পী লায়লা হাসান আজ সকালে ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে জাতীয় নৃত্য প্রতিযোগিতার উদ্বোধনী ভাষণে এই বক্তব্য রাখেন। বাংলাদেশ নৃত্য শিল্পী সংস্থা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে এই প্রতিযোগিতার আয়োজন করেছে।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নৃত্যগুরু আমানুল হক, নৃত্যশিল্পী জিনাত বরকতউল্লাহ, ডলি ইকবাল, গোলাম মোস্তফা, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি শিল্পী মিনু হক ও সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান ।
নৃত্যগুরু আমানুল হক বলেন, আমাদের সৌভাগ্য যে, আবারও জাতীয় নৃত্য প্রতিযোগিতা হচ্ছে। যে সব শিল্পীরা সারাদেশ থেকে এসেছেন,তাদের মধ্যে অসংখ্য মেধাবী নৃত্যশিল্পী রয়েছেন। তাদের ব্যাপারে শিল্পকলা একাডেমি নিশ্চয় নজর দেবেন। এরা একদিন বড় শিল্পী হবেন।
জিনাত বরকতউল্লাহ বলেন,নাচ মানুষের জীবনকে সুন্দরভাবে গড়ে তোলে। সংস্কৃতির এই মাধ্যমটি আমাদের সংস্কৃতিকে চিরকালই উজ্জীবিত করে রেখেছে। তিনি নতুন শিল্পীদের শুভ কামনা করেন।
শিল্পকলা একাডেমির সংগীত,নৃত্যকলা ভবনের মহড়া কক্ষে এই উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিভাগের জেলাগুলো থেকে আসা নৃত্যশিল্পীরা উপস্থিত ছিলেন। আজ শুরু হয়েছে ঢাকা বিভাগীয় নৃত্য প্রতিযোগিতা। চলবে ২৩ জুলাই পর্যন্ত। আজ অনুষ্ঠিত হয় কথক নৃত্য, লোক নৃত্য, ভরত ও ওড়িশি নৃত্য প্রতিযোগিতা। ২২ জুলাই হবে সাধারণ নৃত্য,দলীয় নৃত্য এবং ২৩ জুলাই অনুষ্টিত হবে লোক নৃত্য,ভরত নৃত্য ও কথক নৃত্য। ২৬ থেকে ২৮ জুলাই অনুষ্ঠিত হবে জাতীয় পর্যায়ের নৃত্য প্রতিযোগিতা। ২৯ জুলাই পুরস্কার বিতরণ করা হবে।
নৃত্যশিল্পী সংস্থার সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান বাসসকে জানান, এবারের প্রতিযোগিতায় ব্যাপক সারা পাওয়া যাচ্ছে। প্রায় সব জেলা থেকেই শিল্পীরা এবং তাদের নৃত্যদল প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন। প্রায় দুই শতাধিক শিল্পী এতে অংশ নিচ্ছেন। সারাদেশেই নৃত্যের চর্চা হচ্ছে। এটা সংস্কৃতির জন্য খুবই ভাল দিক।