জয়পুরহাটে প্রায় ৩ হাজার হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে

592

জয়পুরহাট, ১০ জুন, ২০২০ (বাসস) : জেলায় চলতি ২০২০-২১ ফসল উৎপাদন মৌসুমে ২,৯৮৫ হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে। এতে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৭,০০০ বেল পাট।
স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, সরকারের পাট জাত দ্রব্য ব্যবহার বাধ্যতা মূলক করায় পাটের মূল্য বৃদ্ধি, জ্বালানী হিসেবে পাট কাটিকে ব্যবহার ও পাট চাষে মাটির উর্বরতা শক্তি বৃদ্ধি পাওয়া এসব কারণে জেলার কৃষকরা পাট চাষে আগ্রহী হয়ে উঠছেন। পাট চাষ সফল করতে নানা কর্মসূচি হাতে নিয়েছে কৃষি বিভাগ। এর মধ্যে রয়েছে হাতে-কলমে চাষিদের প্রশিক্ষণ, উন্নত জাতের পাট বীজ সরবরাহ এবং প্রয়োজনীয় সারের মজুদ সন্তোষজনক পর্যায়ে রাখা সহ অন্যান্য কার্যক্রম।
সূত্রটি আরো জানায়, বিগত দশ বছরে জেলায় পাট চাষের হিসাবে দেখা যায়, ২০০৯-১০ মৌসুমে জেলায় পাট চাষের লক্ষ্যমাত্রা ছিল ১,৯৬৯ হেক্টর, অর্জিত হয়েছে ২,০৯৫ হেক্টর। এতে পাট উৎপাদন হয়েছিল ২৩,৭৮০ বেল। এ বছর পাটের মূল্য ছিল ৮০০ থেকে ৯০০ টাকা মণ। ২০১০-১১ মৌসুমে জেলায় পাট চাষের লক্ষ্যমাত্রা ছিল একই ১,৯৬৯ হেক্টর, অর্জিত হয়েছে ৩,৬৯২ হেক্টর। এতে পাটের উৎপাদন হয়েছিল ৪৫,৯০৫ বেল। এ বছর পাটের মূল্য ছিল বাম্পার ১,৫০০ টাকা থেকে ২,২০০ টাকা মণ । ২০১১-১২ মৌসুমে ৩,৫৪৫ হেক্টর জমির বিপরীতে চাষ হয় ৪,২৯৪ হেক্টর এতে পাটের উৎপাদন হয়েছিল ৫৩,৩০৮ বেল। এ বছর পাটের মূল্য ছিল ৮০০ থেকে ১,২০০ টাকা মণ। ২০১২-১৩ মৌসুমে ৩,২৪২ হেক্টর জমির বিপরীতে চাষ হয় ৩,৩৯৫ হেক্টর এতে পাটের উৎপাদন হয়েছিল ৪৫,১১০ বেল। এ বছর পাটের মূল্য ছিল ১,২০০ থেকে ১,৫০০ টাকা মণ। ২০১৩-১৪ মৌসুমে জেলার পাঁচ উপজেলায় ৩,৪১৩ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা ছিল। অর্জিত হয় ২,৮০০ হেক্টর। এতে পাট উৎপাদন হয়েছিল ২০,৮০০ বেল। এ বছর পাটের মূল্য ছিল ১,৫০০ থেকে ২,০০০ টাকা মণ পর্যন্ত। ২০১৪-১৫ মৌসুমে ৩,০০০ হেক্টর জমির বিপরীতে পাট চাষ হয়েছিল ২,৯৫০ হেক্টর। এতে পাটের উৎপাদন হয়েছিল ২৬,৪০০ বেল। এ বছর পাট বিক্রি হয় প্রতিমণ ১,২০০ থেকে ১,৮০০ পর্যন্ত। ২০১৫-১৬ মৌসুমে ২,৯১৫ হেক্টর জমির বিপরীতে পাট চাষ হয়েছিল ২,৯৫০ হেক্টর। এতে পাটের উৎপাদন হয়েছিল ৩৮,৯২৭ বেল। এ বছর পাট বিক্রি হয় প্রতিমণ ১,৫০০ থেকে ১,৮০০ পর্যন্ত , ২০১৬-১৭ মৌসুমে ২,৯২৯ হেক্টর জমির বিপরীতে পাট চাষ হয়েছিল ২,৯১০ হেক্টর। এতে পাটের উৎপাদন হয়েছিল ৩৯,২৯১ বেল। এ বছর পাট বিক্রি হয় প্রতিমণ ১,৩০০ থেকে ২,০০০ পর্যন্ত, ২০১৭-১৮ মৌসুমে ২,৯১০ হেক্টর জমির বিপরীতে পাট চাষ হয়েছিল ৩,১২০ হেক্টর। এতে পাটের উৎপাদন হয়েছিল ৪২,৪৩২ বেল। এ বছর পাট বিক্রি হয় প্রতিমণ ১,২০০ থেকে ১,৮০০ পর্যন্ত এবং ২০১৯-২০ মৌসুমে ৩,০৯৫ হেক্টর জমির লক্ষ্যমাত্রার বিপরীতে ৩,০৯০ হেক্টর জমিতে পাটের চাষ হয়। সেখানে উৎপাদন হয়েছে ৩৯,০০০ বেল পাট। এবছর প্রতি মন পাট বিক্রি হয় ১,২০০ থেকে ২,০০০ টাকা মণ পর্যন্ত।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ স ম মেফতাহুল বারি বাসস’কে জানান, চলতি ২০২০-২১ ফসল উৎপাদন মৌসুমে জেলায় ৩,১৯০ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রার বিপরীতে ইতোমধ্যে অর্জিত হয়েছে ২,৯৮৫ হেক্টর। এতে প্রায় ৩৭,০০০ বেল পাট উৎপাদন করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি।