মুজিবনগরে বিভাগীয় শিক্ষক অ্যাম্বাসেডরদের সম্মেলন ২০১৮

733

মেহেরপুর, ২১ জুলাই, ২০১৮ (বাসস) : জেলার মুজিবনগর মুক্তিযুদ্ধ কমপ্লেক্স অডিটোরিয়ামে অনুষ্ঠিত হচ্ছে প্রথম বিভাগীয় শিক্ষক অ্যাম্বাসেডর সম্মেলন ২০১৮। প্রথম পর্বের অনুষ্ঠানে যশোর সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ জয়নাল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠিত হচ্ছে। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত আছেন খুলনা বিভাগের জেলা উপজেলার শিক্ষা কর্মকর্তা ও অ্যাম্বাসেডরগণ।

মেহেরপুর জেলা প্রশাসন এবং সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, যশোর-এর যৌথ উদ্যোগে আয়োজিত এ সম্মেলনে সার্বিক সহযোগিতা প্রদান করছেন একসেস টু ইনফরমেশন (এটুআই)  প্রোগ্রাম, আইসিটি ডিভিশন। অনুষ্ঠানে খুলনা বিভাগের কার্যাক্রমভিত্তিক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ও ভিডিওচিত্র উপস্থাপন করেন সহকারী শিক্ষক, কুষ্টিয়ার আনিসুর রহমান। অন্যান্যের মধ্যে উপস্থিত আছেন খুলনা বিভাগস্থ জেলাসমূহের আইসিটি ইন এডুকেশনে দক্ষ শিক্ষক, জেলা ও উপজেলা শিক্ষা অফিসের কর্মকর্তাবৃন্দ।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন ডিজিটাল বাংলাদেশ রূপকল্প-২০২১ বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও এটুআই এর যৌথ উদ্যোগে মাল্টিমিডিয়া ক্লাসরুম, শিক্ষক প্রশিক্ষণ, ই-বুক, ডিজিটাল কনটেন্ট, মুক্তপাঠ, শিক্ষক বাতায়ন এবং কিশোর বাতায়নসহ নানা কার্যক্রম চলমান রয়েছে। এ সব কার্যক্রম জেলা পর্যায়ে সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে আইসিটিতে দক্ষ শিক্ষকদের নিয়ে গঠন করা হয়েছে আইসিটি ফর এডুকেশন অ্যাম্বাসেডর। ইতোমধ্যে সারাদেশ থেকে ১২০০ জন শিক্ষককে অ্যাম্বাসেডর হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে।

বিভাগীয় ও জেলা পর্যায়ের সকল অ্যাম্বাসেডরের মাঝে সুষ্ঠু সমন্বয়, দিক নির্দেশনা, মাঠ প্রশাসন ও শিক্ষা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী ইন-হাউজ প্রশিক্ষণ, সেমিনার, শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার প্রভৃতি কাজ পরিচালনার জন্য প্রতিটি বিভাগেই শিক্ষক অ্যাম্বাসেডর সম্মেলন আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে।  অনুষ্ঠানের ২য় পর্বে সভাপতিত্ব করবেন উপ-পরিচালক, স্থানীয় সরকার বিভাগ মো: খায়রুল হাসান। এছাড়া অন্যদের মধ্যে থাকবেন এটুআই পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ গোলাম রসুল, মেহেরপুর পৌরসভার মেয়র মো.মাহফুজুর রহমান রিটন।অনুষ্ঠানের ২য় পর্ব বিকেল সাড়ে চারটায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার।