করানাভাইরাস প্রতিরোধে সমন্বিত প্রচেষ্টার বিকল্প নেই : তাজুল ইসলাম

587

ঢাকা, ৬ জুন, ২০২০ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, দেশে প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলায় সকল মন্ত্রণালয়, স্বায়ত্বশাসিত এবং বেসরকারী প্রতিষ্ঠানের সমন্বিত প্রচেষ্টার কোন বিকল্প নেই।
তিনি আজ দেশের বর্তমান করোনাভাইরাস মহামারীর সার্বিক পরিস্থিতি পর্যালোচনার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত অনলাইনে এক ভিডিও কনফারেন্সে যোগ দিয়ে এ কথা বলেন।
তাজুল ইসলাম বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া নির্দেশনা বাস্তবায়নের জন্য দেশের মানুষকে সঙ্গে নিয়ে একযোগে কাজ করতে হবে।
তিনি বলেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকার দুই সিটি কর্পোরেশনের অধীন সকল ওয়ার্ডের কাউন্সিলরদের নিয়ে দশ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি ওই ওয়ার্ডকে দশভাগে বিভক্ত করে সিটি কর্পোরেশনের প্রতিনিধি, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও এনজিও প্রতিনিধিদের সমন্নয়ে আরো দশটি উপ-কমিটি গঠন করা সংক্রান্ত নির্দেশনা প্রদান করেছে।
তাজুল ইসলাম বলেন, এসব কমিটি গঠিত হলে করোনাভাইরাস মোকাবেলা, নি¤œবিত্ত ও নি¤œ মধ্যবিত্ত ও অসহায় ব্যক্তিদের সরকারি-বেসরকারী সহযোগিতাসহ নানা সামাজিক কর্মকান্ড আরো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা সম্ভব হবে।
তিনি আরো বলেন, দেশে প্রথম করোনাভাইরাস সনাক্ত হওয়ার পর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জেলা- উপজেলার স্থানীয় প্রতিনিধিদের তৃণমূল পর্যায়ে সতর্ক অবস্থান নেয়ার পরামর্শ দেয় স্থানীয় সরকার বিভাগ।
মন্ত্রী বলেন, দেশে লক ডাউন ঘোষণার পর থেকে গরীব, অসহায় ও ছিন্নমূল মানুষের কাছে ত্রাণ পৌঁছে দিতে সরকারী প্রতিষ্ঠানের পাশাপাশি বিশিষ্ট ও এনজিওগুলোকে সঙ্গে নিয়ে একযোগে কাজ করে আসছে সরকার।
ত্রাণ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে গিয়ে যারা অনিয়মে যুক্ত হয়েছে তাদের বিরুদ্ধে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে বলেও উল্লেখ করেন তাজুল ইসলাম।
করোনাভাইরাস প্রতিরোধে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত আছে উল্লেখ করে তিনি আরো বলেন, সাধারণ মানুষের জীবন-জীবিকার কথা মাথায় রেখেই এই ভাইরাস প্রতিরোধের কৌশল গ্রহণ করা উচিত।
ভিডিও কনফারেন্সে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন, আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস ও পুলিশ মহাপরিদর্শক বেনজির আহমেদ অংশ নেন।
এ সময় আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক করোনাভাইরাস বিস্তার নিয়ন্ত্রণে করণীয় বিভিন্ন দিক নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।