বাসস ক্রীড়া-৮ : কোচিং ক্যারিয়ার গড়তে চান চাহিল

307

বাসস ক্রীড়া-৮
ফুটবল-অস্ট্রেলিয়া-চাহিল
কোচিং ক্যারিয়ার গড়তে চান চাহিল
সিডনি, ২০ জুলাই ২০১৮ (বাসস/এএফপি): আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেয়া অস্ট্রেলিয়ার সর্বকালের সর্বাধিক গোলদাতা টিম চাহিল ক্লাব ফুটবলে ক্যারিয়ার অব্যাহত রাখার ইঙ্গিত দিয়েছেন। সেই সঙ্গে তিনি কোচিং ক্যারিয়ার গড়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন।
অস্ট্রেলিয়া জাতীয় দলের হয়ে ১০৭টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নিয়ে ৫০ গোল করা চাহিল এ পর্যন্ত ৫ বিশ্বকাপ আসরে অংশগ্রহন করার নজীর স্থাপন করেছেন। রাশিয়া বিশ্বকাপে সর্বশেষ অংশগ্রহন শেষে চলতি সপ্তাহের শুরুতে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন তিনি।
৩৮ বছর বয়সি সাবেক এই সকারুস সদস্য বলেন, তিনি পরিবার পরিজন নিয়ে যুক্তরাস্ট্রে বসবাস করতে চান। মেজর সকাল লীগের (এমএলএস) কোন একটি ক্লাবে তিনি খেলা শুরুর করার আগ্রহের ইঙ্গিতও দেন।
সিডনিতে এক সংবাদ সম্মেলনে চাহিল বলেন,‘ আন্তর্জাতিক ফুবল থেকে অবসর নিয়েছি। তবে ঘরোয়া ফুটবলে এখনো খেলার সম্ভাবনা আছে।’ তবে অস্ট্রেলিয়ান এ- লীগে খেলার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন মেলবোর্ন সিটির হয়ে খেলা এ তারকা। অসি কিংবদন্তী বলেন,‘আমার এ- লীগের অভিজ্ঞতা চমৎকার। আমার মনে হয় এখানে আমি সফল হয়েছি। তবে আমেরিকায় বসবাস করে এ-লীগে খেলার চেস্টা করাটা আমার মনে হয় অসম্ভব ব্যাপার।’
নিউ ইয়র্ক রেড বুলসে ২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত তিনটি মৌসুম কাটিয়েছেন চাহিল। তবে তিনি সিটি এবং ইংলিশ চ্যাম্পিয়নশীপের ক্লাব মিলওয়ালে সর্বশেষ সেশনের অধিকাংশ সময় কাটিয়েছেন সাইড বেঞ্চে বসেই।
ফুটবল ফেডারেশন অস্ট্রেলিয়া’র কার্যনির্বাহী পরিষদের সঙ্গে যৌথ ভাবে তিনি এ-লীগের শুভেচ্ছা দূত হিসেবে এবং সম্ভাবনাময় কোচিং ক্যারিয়ারও শুরু করতে পারেন। চাহিল বলেন, ‘ভবিষ্যতে আমি কোচিংকে পেশা হিসেবে নিতে চাই। এমি এখন এখানে কিছু সময় কাটাব এবং কিছু পার্টনারের সঙ্গে সাক্ষাৎ করব। এরপর যুক্তরাজ্যে যাব আমার উয়েফা বি (কোচিং) লাইসেন্স সংগ্রহের জন্য। এরপর প্রস্তাব পেলে ফুটবল খেলব।’
বাসস/এএফপি/এমএইচসি/১৭৪৫/স্বব