সিলেটে আরো দু’টি পিসিআর ল্যাব স্থাপনের অনুরোধ

215

সিলেট, ৫ জুন, ২০২০ (বাসস) : সিলেট বিভাগে করোনা ভাইরাস পরীক্ষার জন্য জরুরী ভিত্তিতে আরো দু’টি পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) ল্যাব স্থাপনের অনুরোধ জানানো হয়েছে। সিলেটে এখন দু’টি ল্যাব রয়েছে।
সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. ইউনুছুর রহমান আজ এই অনুরোধ জানিয়েছেন।
শুক্রবার দুপুরে শহীদ ডা. শামসুদ্দিন আহমদ হাসপাতলে সিলেটে করোনা পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের ব্রিফ করছিলেন। এ সময় সিলেটের স্বাস্থ্য বিভাগের উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
ডা. মো. ইউনুছুর রহমান বলেন, প্রতিদিনই সিলেটে করোনা সংক্রমণের সংখ্যা বাড়ছে। এতে করোনা টেস্টের চাহিদা আগের চেয়ে এখন কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। প্রচুর সংখ্যক লোক প্রতিদিন নমুনা দিতে পরীক্ষা কেন্দ্রে ভিড় জমান। কিন্তু সিলেটে মাত্র দু’টি ল্যাব থাকায় প্রতিদিন নির্দিষ্ট সংখ্যকের বেশী নমুনা পরীক্ষা করা সম্ভব হচ্ছে না। যার ফলে রিপোর্ট আসতেও বিলম্ব হচ্ছে। এসব দিক বিবেচনা করে জরুরী ভিত্তিতে সিলেট বিভাগে আরো দু’টি পিসিআর ল্যাব স্থাপন অত্যন্ত জরুরী হয়ে দাঁড়িয়েছে। এ জন্য ইতোমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন বলে জানান তিনি।
তিনি আরও বলেন, প্রস্তাাবিত দু’টি নতুন ল্যাবের মধ্যে- সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে একটি এবং হবিগঞ্জে একটি ল্যাব স্থাপন করা যেতে পারে। এতে সময়ের চাহিদা ও মানুষের প্রত্যাশা অনুযায়ী করোনা টেস্টের সংখ্যা বাড়ানো সম্ভব হবে।
এ ব্যাপারে তিনি সরকারের সুদৃষ্টি ও সংশ্লিষ্ঠদের আন্তরিক সহযোগিতা কামনা করেন।
উল্লেখ্য, বর্তমান পরিস্থিতিতে সিলেট বিভাগে দুইটি পিসি আর ল্যাবে করোনা পরীক্ষা চলছে, তার একটি হচ্ছে সিলেট ওসমানী মেডিকেল কলেজে আর অপরটি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে।