বাসস দেশ-৩৭ : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে বুধবার থেকে শুরু হবে করোনা পরীক্ষা

372

বাসস দেশ-৩৭
ল্যাব-উদ্বোধন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে বুধবার থেকে শুরু হবে করোনা পরীক্ষা
চট্টগ্রাম, ১ জুন, ২০২০ (বাসস) : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ল্যাবে আগামী বুধবার থেকে শুরু হবে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা। এইল্যাবে প্রতিদিন গড়ে ৫০০ জনের নমুনা পরীক্ষা করা যাবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।
সোমবার বিকেল তিনটায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জীব বিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ল্যাবের উদ্বোধন করেন।
ল্যাবটিতে আগামী বুধবার থেকে পরীক্ষা কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক এস এম মনিরুল হাসান। তিনি বলেন, করোনাভাইরাস টেস্টের জন্য আমাদের ল্যাব প্রস্তুত। পরীক্ষার আনুষাঙ্গিক সরঞ্জাম স্বাস্থ্য অধিদপ্তর সরবরাহ করেছেন।
শিক্ষামন্ত্রী দীপু মনি ভিডিও কনফারেন্সে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সুদক্ষ নেতৃত্বে করোনাভাইরাসের মহামারী থেকে দেশবাসীকে রক্ষায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রতিনিয়ত নির্দেশনা দিয়ে যাচ্ছেন এবং তিনি নিজেই দৈনন্দিন মনিটরিং করছেন। সকলের সম্মিলিত প্রচেষ্টায় অচিরেই দেশবাসী আলোর মুখ দেখতে পাবে বলে শিক্ষা মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
তিনি আরও বলেন, করোনাভাইরাস প্রতিরোধে দরকার বেশি বেশি নমুনা পরীক্ষার মাধ্যমে রোগী সনাক্তকরণ, রোগীর সংস্পর্শ নিরুপণ এবং শনাক্তকৃত রোগীকে যথাযথভাবে সেবা প্রদান।
প্রক্টর অধ্যাপক এস এম মনিরুল হাসান বলেন, প্রাথমিকভাবে চট্টগ্রামের ফটিকছড়ি, হাটহাজারী ও রাউজান উপজেলা থেকে পাঠানো নমুনা এই ল্যাবে পরীক্ষা করা হবে। আগামীকাল মঙ্গলবার বিকেলের মধ্যে নমুনা এসে পৌঁছাবে। বুধবার থেকে নমুনা পরীক্ষা শুরু করা যাবে বলে আশা করছি।
তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য একটা বুথ বসানো হবে, যাতে তারা সেখানে নমুনা পরীক্ষা করতে পারেন। ল্যাবের টেকনিশয়ান হিসেবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা কাজ করবেন বলেও জানান তিনি।
এর আগে উদ্বোধনী কনফারেন্সে স্বাগত বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। তিনি কোভিড-১৯ প্রতিরোধে বিশ্বিবিদ্যালয়ের গৃহীত কার্যক্রম অবহিত করেন। ভিডিও কনফারেন্সে শিক্ষা উপমন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও ওয়াসিকা আয়েশা খান, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মাহবুব হোসেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. আবদুল্লাহ আল হাসান চৌধুরী, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ এবং চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত পরিচালক ডাঃ মোস্তফা খালেদ আহমেদ অংশ গ্রহণ করেন।
সিনেট ও সিন্ডিকেট সদস্য, অনুষদ ডিন, রেজিস্ট্রার, হলের প্রভোস্ট, বিভাগীয় সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালক, প্রক্টর ও সহকারী প্রক্টর, শিক্ষক-গবেষক, ল্যাবে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক এবং সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ যথাযথ শারীরিক দূরত্ব বজায় রেখে উপস্থিত ছিলেন। শেষে উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ফিতা কেটে ল্যাবে প্রবেশ করেন এবং কার্যক্রম পরিদর্শন করেন।
বাসস/জিই/কেএস/কেসি/২২০০/এবিএইচ