বাসস বিদেশ-৮ : সংকট মোকাবেলায় বিশ্ব নেতৃবৃন্দ যথাযথ ব্যবস্থা না নেয়ায় মহামারীতে আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়িয়েছে

265

বাসস বিদেশ-৮
ভাইরাস- বিশ্ব
সংকট মোকাবেলায় বিশ্ব নেতৃবৃন্দ যথাযথ ব্যবস্থা না নেয়ায় মহামারীতে আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়িয়েছে
ব্রাসিলিয়া, ৩১ মে, ২০২০ (বাসস ডেস্ক) : বিশ্ব নেতৃবৃন্দের মধ্যে মতবিরোধ থাকায় প্রতিদিনের আক্রান্তের সংখ্যায় আরো একটি রেকর্ড যোগ করেছে ব্রাজিল। এতে করে বিশে^ করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা রোববার ৬ লাখ ছাড়িয়ে গেছে।
ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ায় সাম্প্রতিক সপ্তাহগুলোয় ল্যাটিন আমেরিকার দেশগুলো জটিল পরিস্থিতি মোকাবেলা করছে। অনেক দেশের অর্থনীতি ভেঙ্গে পড়ায় ও লাখ লাখ মানুষের বেকারত্বে সে সব দেশের লকডাউন তুলে নেয়া হয়েছে।
দক্ষিণ আমেরিকার মহামারীর উৎপত্তিস্থল ব্রাজিলে প্রায় ৫লাখ মানুষ আক্রান্তের তথ্য নিশ্চিত হয়েছে। ভাইরাস ক্ষতিগ্রস্ততায় মার্কিন যুক্তরাষ্ট্রের পরই এখন ব্রাজিলের স্থান। নেতৃবৃন্দের মধ্যে মতবিরোধ থাকায় সেখানে সময়মত লকডাউন ব্যবস্থা গ্রহন করা হয়নি। দেশটিতে এ পর্যন্ত প্রায় ৩০ হাজার মানুষ মহামারিতে মারা গেছে।
প্রেসিডেন্ট জাইর বোলসেনারো, ভাইরাস প্রাণহানীর চেয়ে ঘরে অবস্থান করলে যে অর্থনৈতিক ক্ষতিগ্রস্তের আশঙ্কা সেটিকেই বেশি গুরুত্ব দিয়ে দেখেছেন।
সারা বিশে^ ভয়াবহ এই মহামারীতে ৩লাখ ৬৮ হাজারের বেশি মানুষের মৃত্যুর প্রাক্কালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিশ^স্বাস্থ্য সংস্থার অর্থায়ন স্থায়ীভাবে বন্ধ করে দেয়া নিয়ে সমালোচকরা ব্যাপক সমালোচনা করছেন।
এএফপি’র পসিংখ্যান অনুযায়ী, মহামারিতে ৬ লাখের বেশি মানুষ আক্রান্তের খবর নিশ্চিত হয়েছে।
এখন সহযোগিতা ও সাধারণ সমধান দেয়ার প্রচেষ্টা বাড়ানোর সময়’ উল্লেখ করে ইউরোপীয় ইউনিয়ন-এর এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ যে সব কর্মকান্ড আন্তর্জাতিক ফলাফলকে দূর্বল করে সে ধরণের কাজকে এড়িয়ে যেতে হবে।’
বাসস/ অনু- জেজেড/২০০৫/কেএমকে