বাসস দেশ-৩১ : স্বাস্থ্যবিধি মেনে লঞ্চে যাত্রীদের চলাচলে সর্বাত্মক চেষ্টা করতে হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

231

বাসস দেশ-৩১
খালিদ-নৌ চলাচল
স্বাস্থ্যবিধি মেনে লঞ্চে যাত্রীদের চলাচলে সর্বাত্মক চেষ্টা করতে হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী
ঢাকা, ৩১ মে, ২০২০ (বাসস) : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, স্বাস্থ্যবিধি মেনে লঞ্চে যাত্রীদের চলাচলে সর্বাত্মক চেষ্টা করতে হবে। কোন ধরনের কার্যক্রম না থাকলে কেউ যেন স্থানান্তর না হয় এবং কাজ না থাকলে কেউ যেন ঢাকামুখী না হয় তার জন্য সবাইকে আরো সচেতন হতে হবে।
আজ ঢাকা সদরঘাটে অভ্যন্তরীণ নৌযান ও লঞ্চ চলাচল এবং যাত্রী সুরক্ষার সার্বিক প্রস্তুতি পর্যবেক্ষণকালে তিনি এসব কথা বলেন।
এ সময় অন্যান্যের মধ্যে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান খাজা মিয়া এবং নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমোডর সৈয়দ আরিফুল ইসলাম উপস্থিত ছিলেন।
খালিদ মাহমুদ চৌধুরী আরো বলেন, সকলেরই করোনা ঝুঁকি রয়েছে। ঢাকা সদরঘাটে ‘জীবানুনাশক টানেল’ বসানো হয়েছে, শুধু ঢাকা সদরঘাট নয়, অন্যান্য বন্দরেও এ ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে লঞ্চে যাত্রী চলাচলে সর্বাত্মক চেষ্টা করব। নির্দেশনা মানতে আরো সচেতনতা বাড়াতে হবে।
তিনি লঞ্চ মালিক ও শ্রমিকদেরকে এ বিষয়ে আরো সচেতন হওয়ার আহবান জানিয়ে বলেন করোনা আমাদের ভয় নয়, সচেতনতার মাধ্যমেই আমাদেরকে করোনা জয় করতে হবে।
প্রতিমন্ত্রী খালিদ বন্দরে জীবানুনাশক টানেল উদ্বোধন করেন এবং লঞ্চে যাত্রীদের সাথে কথা বলেন। তিনি যাত্রীদেরকে সচেতনামূলক মার্কিং অনুযায়ী বসার অনুরোধ করেন। হ্যান্ড স্যানিটাইজোরের ব্যবহারের জন্য পরামর্শ দেন।
তিনি বলেন, মিডিয়াকর্মী, আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী, সরকারের সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তারা পর্যন্ত করোনা ঝুঁকির মধ্যে আছে।
খালিদ মাহ্মুদ চৌধুরী বলেন, সাধারণ ছুটি ৬০ দিন অতিক্রম করেছি। ৬০ দিনে আল্লাহর রহমতে দেশরতœ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বের কারণে বাংলাদেশে আইনশৃংখলার কোথাও কোন অবনতি ঘটেনি। এটা একটা বিরাট সাফল্য। এর মধ্যে ঘূর্ণিঝড় ‘আম্পান’ হয়েছে, মৌসুমী ঘূর্ণিঝড় হয়েছে এবং বিভিন্ন রকম কার্যক্রম থাকার পরও ৯৫ ভাগ মানুষ নির্দেশনা মেনে চলেছে। কোথাও বিশৃংখলা হয়নি।
তিনি বলেন, গণপরিবহন সীমিত আকারে খোলার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে এবং সে সিদ্ধান্তের আলোকে নৌপথে লঞ্চ চলাচল শুরু হয়েছে।
বাসস/সবি/এমএআর/১৯৫০/-জেজেড