বাসস দেশ-২৯ : স্বাস্থ্যবিধি মেনে আজ অফিস খুলেছে

320

বাসস দেশ-২৯
অফিস-খোলা
স্বাস্থ্যবিধি মেনে আজ অফিস খুলেছে
ঢাকা, ৩১ মে, ২০২০ (বাসস) : টানা ৬৬ দিন সাধারণ ছুটির পর স্বাস্থ্যবিধি মেনে আজ খুলেছে দেশের সব সরকারি-বেসরকারি অফিস।
একইসঙ্গে পুঁজিবাজারসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানও খুলেছে। স্বাস্থ্যবিধি মেনে সকাল থেকে অফিস করেছেন বেশিরভাগ মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও সচিব। অফিস করেছেন বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা।
স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে কোন কোন অফিসের প্রবেশপথে বসানো হয় জীবাণুমুক্তকরণ ট্যানেল। কাজের পরিসর সীমিত রাখা হয় কোন কোন অফিসে। আর সবাইকে মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যবিধিও মানতে হয়।
করোনাভাইরাসের কারণে টানা ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে গত ২৮ মে সাধারণ ছুটি না বাড়িয়ে ১৫ জুন পর্যন্ত কঠোরভাবে বিধি-নিষেধ মেনে সার্বিক কার্যাবলী/চলাচলের বিষয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।
এর আগে, ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল প্রথম দফায় সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। এরপর কয়েক দফায় সাধারণ ছুটি বাড়ানো হয়। সর্বশেষ গত ১৯ মে মন্ত্রিপরিষদ বিভাগের ঘোষণা অনুযায়ী ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়। তবে এর আগে ২৬ এপ্রিল রোববার থেকে ঢাকাসহ দেশের সব বিভাগ এবং জেলা-উপজেলা পর্যায়ে সরকারের ১৮টি মন্ত্রণালয়ের অধীন সংস্থা ও বিভাগগুলো খুলেছে। এসব কার্যালয়ে কাজ চলেছে সীমিত আকারে। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দীর্ঘ সময় সরকারি নির্দেশ অনুযায়ী বাসায় অবস্থান করছেন সরকারি কর্মকর্তা কর্মচারীরা। অনেকেই জানিয়েছেন, বাসায় অবস্থান করলেও তারা কেউ কেউ অনলাইনে দায়িত্ব পালন করছেন।
এদিকে, আজ থেকে স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম চালু হয়েছে। পূর্বের সময়সূচি অনুযায়ী ব্যাংকের লেনদেন হয় সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। আর লেনদেন পরবর্তী ব্যাংকের আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য শাখা ও প্রধান কার্যালয় বিকাল ৬টা পর্যন্ত খোলা রাখা হয়। তবে করোনা ঝুঁকিপূর্ণ এলাকায় সীমিত ব্যাংকিং কার্যক্রম চলে। বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।
আজ অফিস করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী দীপু মনি, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।
এছাড়া অফিস করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীসহ আরও কয়েকজন মন্ত্রী।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য আজ অফিস করেছেন।
এছাড়া বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম অফিস করেছেন বলে তাদের দফতর থেকে জানানো হয়েছে।
অফিস করছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ও জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুনও।
এ ছাড়া অফিস করেছেন তথ্য সচিব কামরুন নাহার, বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী, পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান, খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম।
এছাড়া বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. নূর-উর-রহমান, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব নরেন দাস, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আবু হেনা মোস্তফা কামাল অফিস করেছেন।
এদিকে আজ থেকে স্বাস্থ্যবিধি মেনে রেল চলাচল শুরু হয়েছে। শুরু হয়েছে নৌপথে লঞ্চ চলাচলও। আগামীকাল থেকে গণপরিবহন চালুরও কথা রয়েছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে ধাপে ধাপে শিক্ষা প্রতিষ্ঠানও চালু করা হবে।
বাসস/এমএসএইচ/১৯৪০/-শআ