বাসস দেশ-২৫ : দেশের বিভিন্ন স্থানে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন

323

বাসস দেশ-২৫
বৃক্ষরোপণ- অভিযান
দেশের বিভিন্ন স্থানে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন
ঢাকা, ১৯ জুলাই, ২০১৮ (বাসস) : দেশের বিভিন স্থানে বৃক্ষরোপন অভিযান ও ফলদ বৃক্ষমেলার উদ্বোধন করা হয়েছে। এ সংক্রান্ত খবর বাসস’র সংবাদদাতারা প্রেরণ করেছেন। খবরগুলো হলো:
গোপালগঞ্জ : জেলায় শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী বনজ ও ফলদ বৃক্ষ মেলা। জেলা প্রশাসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বন বিভাগ যৌথভাবে এ মেলার আয়োজন করে।
বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সমানে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় পৌরপার্কের মেলা প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে ফিতা কেটে মেলার উদ্বোধন ও বৃক্ষ রোপন করেন প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক) আব্দুল জলিল। পরে সেখানে জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক সমীর কুমার গোস্বামীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা পরিষদের চেয়ারম্যান চৌধুরী এমদাদুল হক, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মাহাবুব আলী খান ও ফরিদপুর জোনের বিভাগীয় বন কর্মকর্তা মো: এনামুল হক ভূইয়া বক্তব্য রাখেন।
এ মেলায় ৩০টি স্টলে বিভিন্ন প্রজাতির বনজ ও ফলজ চারা প্রদর্শন করা হয়। এছাড়া মেলা চলাকালীন সময়ে প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে স্থানীয় শিল্পীরা অংশ নিবেন।
বগুড়া : ‘সবুজে বাঁচি,সবুজ বাঁচাই, নগর-প্রাণ-প্রকৃতি সাজাই’Ñএ প্রতিপাদ্য নিয়ে আজ বিকেলে বগুড়ায় উদ্বোধন হলো বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা- ২০১৮। আজ বৃহস্পতিব বিকাল ৪ টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে শহীদ টিটু মিলনায়তন চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন বগুড়া জেলা প্রশাসক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী।
বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার মোঃ আলী আশরাফ ভূঁঞা। জেলা আওয়ামীলীগের সভাপতি আলাহাজ্ব মমতাজ উদ্দিন, টিএমএসএস’র নির্বাহী পরিচালক হোসনে আরা বেগম ,কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক প্রতুল চন্দ্র সরকার।
মেলায় ৩০ টি স্টল রয়েছে।
মেহেরপুর : জেলায় বৃক্ষমেলা উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন শেষে স্টল পরিদর্শন করেন মেহেরপুর জেলা আ’লীগের সভাপতি অধ্যাপক ফরহাদ হোসেন এম.পি।
সরকারি বালক বিদ্যালয় মাঠে বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেহেরপুরের জেলা প্রশাসক মোহাম্মদ আনোয়ার হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল, পুলিশ সুপার আনিসুর রহমান, এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. আজিম উদ্দীন সরদার। অন্যদের মধ্যে স্থানীয় সরকারের উপ-পরিচালক মেহেরপুর খাইরুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান ও মেহেরপুর বন বিভাগের কর্মকর্তা জাফর উল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।
মেলায় বিভিন্ন নার্সারির ৩৭টি স্টল দেয়া হয়েছে।
এর আগে বুধবার বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের দিয়ে ৩০ লক্ষ শহীদদের স্মরণে বনজ, ভেষজ ও ফলদ চারা রোপণের উদ্যোগ গ্রহণ করা হয়।
পঞ্চগড় : জেলার দেবীগঞ্জে কৃষি অফিস চত্বরে উপজেলা প্রশাসন ও কৃষি অফিসের যৌথ আয়োজনে ৩ দিন ব্যাপী ফলজ বৃক্ষ মেলা শুরু হয়েছে। বৃহ্সপতিবার বিকেলে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে বৃক্ষ মেলার উদ্ধোধন করেন সংসদ সদস্য এ্যাডভোকেট নুরল ইসলাম সুজন।
এর আগে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে কৃষি অফিস চত্বরে বৃক্ষ মেলার উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সংসদ সদস্য এ্যাডভোকেট নুরল ইসলাম সুজন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হাসনাৎ জামান চৌধুরী জজ। অন্যদের মধ্যে ভাইস চেয়ারম্যান পরিমল দে সরকার, উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ-আল মামুন , উপজেলা আওয়ামী লীগের আ.স.ম. নুরজ্জামান প্রমুখ। উপজেলা নির্বাহী অফিসার রামকৃষ্ণ বর্মন সভায় সভাপতিত্ব করেন।
বান্দরবান : মহান স্বাধীনতা যুদ্ধে ত্রিশ লাখ শহীদের স্মরণে জেলার বনবিভাগের উদ্যোগে আজ বৃক্ষ রোপন কার্যক্রম শুরু হয়েছে।
বান্দরবান বনবিভাগ চত্বরে গাছের চারা রোপনের মাধ্যমে এ কার্যক্রমের সূচনা করা হয়। উদ্ধোধন করেন বন বিভাগের বিভাগীয় বনকর্মকর্তা কাজী মো.কামাল হোসাইন। বান্দরবান সদর রেঞ্জ কর্মকর্তা ব্রজ গোপাল রাজবংশী,রেঞ্জ কর্মকর্তা শহীদুল ইসলাম হাওলাদার,রুমা রেঞ্জ কর্মকর্তা সুরজিত চৌধুরী, পাইন্দু রেঞ্জ কর্মকর্তা শাহীনুর রহমানসহ সকল স্তরের বন কর্মকর্তা-কর্মীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং তারা প্রত্যেকে ৩টি করে বৃক্ষ চারা রোপন করেন।
বান্দরবান বনবিভাগ ৪২ হাজার বনজ-ফলজ গাছের চারা রোপন করবে ৪টি উপজেলায়।
বাসস/সংবাদদাতা/১৯২৫/মরপা