জয়পুরহাটে করোনা যুদ্ধে জয়লাভ করেছেন ৭০ জন

343

জয়পুরহাট, ২৮ মে, ২০২০ (বাসস) : জেলায় নতুন করে একজনসহ মোট ১৬৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হলেও ইতোমধ্যে করোনা যুদ্ধে জয়লাভ করে বাড়ি ফিরেছেন ৭০ জন।
আজ সিভিল সার্জন ডা. সেলিম মিঞা বাসসকে একথা জানান।
স্বাস্থ্য বিভাগের কন্ট্রোল রুম সূত্র থেকে জানা গেছে, বগুড়া থেকে বুধবার রাতে নমুনা পরীক্ষার রিপোর্ট আসে ৫৩ টি। এরমধ্যে আক্কেলপুর উপজেলার একজনের শরীরে পজেটিভ পাওয়া যায়।
উপজেলা ভিত্তিক করোনা শনাক্ত রোগীর মধ্যে রয়েছে কালাই উপজেলায় ৪৬ জন, সদর উপজেলায় ২৮ জন, আক্কেলপুরে ৩২ জন, পাঁচবিবিতে ২৮ জন ও ক্ষেতলাল উপজেলায় ৩২ জন। এনিয়ে জেলায় মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৬৬ জন। করোনা শনাক্তদের স্থানীয় গোপীনাথপুর হেলথ অব টেকনোলজিতে স্থাপিত আইসোলেশন ইউনিটে(যার নাম দেয়া হয়েছে সেফ অতিথিশালা) রেখে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। এ পর্যন্ত করোনা যুদ্ধে জয়লাভ করে এখান থেকে সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন ৭০ জন।
স্বাস্থ্য বিভাগ জানায়, জেলায় বর্তমানে সরকারি ৪ টি চিকিৎসা কেন্দ্রে ২৪০টি বেড করোনা চিকিৎসায় প্রস্তুত রাখা হয়েছে। করোনা রোগীদের চিকিৎসা সেবায় জেলায় ১৪ জন ডাক্তার ও ১৪ জন নার্স পর্যায়ক্রমে দায়িত্ব পালন করছেন।
বর্তমানে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) মজুদ রয়েছে ২ হাজার ৪৬৫ সেট ও বিতরণ করা হয়েছে ৪ হাজার ৭৪৬ সেট। করোনা শনাক্ত ব্যক্তির জরুরী চিকিৎসায় স্থানান্তরের জন্য ২টি এ্যাম্বুলেন্স ব্যবহার হচ্ছে। চিকিৎসক ও সেবিকাদের চলাচলের জন্য ২টি গাড়ি এবং সন্দেহভাজন রোগীর নমুনা সংগ্রহ করতে ২টি মাইক্রোবাস জেলা প্রশাসকের পক্ষ থেকে স্বাস্থ্য বিভাগকে দেয়া হয়েছে।
জেলায় ৩টি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ও ১টি আইসোলেশান সেন্টারের জন্য স্থানীয় তহবিলের অর্থায়নে ৫ জন ল্যাব টেকনেশিয়ান, ১৪ জন আনসার, ৪ জন আয়া ও ৩ জন বেসরকারি ডাক্তার নিয়োগ দেয়া হয়েছে।
গত ১৬ এপ্রিল জয়পুরহাটের কালাই উপজেলায় প্রথম দুই করোনা রোগী শনাক্ত হয়। এরপরে জেলা প্রশাসনের পক্ষ থেকে অনির্দ্দিষ্টকালের জন্য জেলাকে লকডাউন ঘোষণা করা হয়।