ঈদ উপলক্ষে আফগানিস্তানে তালেবানের তিনদিনের অস্ত্রবিরতির ঘোষণা

343

কাবুল, ২৪ মে, ২০২০ (বাসস ডেস্ক) : আফগানিস্তানে ঈদুল ফিতর উপলক্ষে তালেবান তিনদিনের অস্ত্রবিরতির ঘোষণা দিয়েছে। রোববার দেশটিতে ঈদের ছুটি শুরু হয়েছে।
আফগান বাহিনীর সঙ্গে মাসের পর মাস ধরে চলা রক্তক্ষয়ী সংঘর্ষ এবং যুক্তরাষ্ট্রের সাথে যুগান্তকারী চুক্তির প্রেক্ষিতে তালেবানের এই আকস্মিক ঘোষণাকে স্বাগত দ্রুতার সঙ্গে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি। তিনি তার বাহিনীকেও এ বিষয়ে সম্মত হতে নির্দেশ দেন। এদিকে, আফগানিস্তানে মার্কিন দূত এই অস্ত্র বিরতিকে গুরুত্বপূর্ণ সুযোগ বলে বর্ণনা করেছেন।
তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ সামাজিক মাধ্যমে পোস্ট করা এক বিবৃতিতে বলেছেন, তাদের নেতৃত্ব দেশবাসীর নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নিতে এবং কোথাও কোন শত্রুর বিরুদ্ধে হামলা না চালাতে সকল যোদ্ধাকে নির্দেশ দিয়েছেন।
বিবৃতিতে ঈদের তিন দিন যে কোন শত্রুতা বন্ধের উল্লেখ করে বলা হয়েছে, তালেবান যোদ্ধাদের সরকারি এলাকায় ঢুকতে এবং তাদের নিয়ন্ত্রিত এলাকায় আফগান বাহিনীকে প্রবেশ থেকে বিরত থাকার নিদের্শ দেয়া হয়েছে।
এর আগে আফগানিস্তানে ২০০১ সালে মার্কিন আগ্রাসনের পর মাত্র একবারই অস্ত্রবিরতি হয়েছিল। প্রেসিডেন্ট আশরাফ গনি ২০১৮ সালে ঈদ উপলক্ষে তিনদিনের অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছিলেন। সে সময়ে তালেবান যোদ্ধারা তার আহ্বান সাড়া দিয়ে তাতে সম্মত হয়েছিল।
এদিকে, তালেবানের নতুন এই ঘোষণা শনিবার খুব দ্রুততার সঙ্গে গ্রহণ করেন আশরাফ গনি।
টুইটারে তিনি বলেন, তালেবানের অস্ত্রবিরতির ঘোষণাকে আমি স্বাগত জানাচ্ছি।
একইসঙ্গে তিনি আফগান বাহিনীকে তিনদিনের এ অস্ত্রবিরতি মেনে নেয়ার নির্দেশ দেন। কেবলমাত্র হামলার শিকার হলে নিজেদের রক্ষায় তা প্রতিহত করার কথা বলেন।
এদিকে, তালেবানের এ ঘোষণার কয়েকদিন আগে থেকে তালেবান নেতা হাইবাতুল্লাহ আখুনজাদা ওয়াশিংটনের প্রতি চুক্তির সুযোগ নষ্ট না করতে আহ্বান জানিয়ে আসছিলেন। ফেব্রুয়ারিতে ওয়াশিংটনের সাথে তালেবানের যে চুক্তি হয় তাতে আফগানিস্তান থেকে বিদেশী সৈন্য প্রত্যাহারের কথা বলা হয়।
আফগানিস্তানে মার্কিন বিশেষ দূত জালমে খলিলজাদ এই চুক্তিতে মধ্যস্থতা করেন। অস্ত্রবিরতি প্রসঙ্গে তিনি বলেন, যুক্তরাষ্ট্র তালেবানের তিনদিনের অস্ত্রবিরতির এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।
এছাড়া, ন্যাটো মহাসচিব জেন্স স্টোলেনবার্গ এই অস্ত্রবিরতিকে স্বাগত জানিয়ে শান্তি এবং সকল আফগানের স্বার্থে এই অস্ত্রবিরতি মেনে চলতে সকল পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।