বাগদাদে যুক্তরাষ্ট্র দূতাবাসের কাছে রকেট হামলা : নিরাপত্তা সূত্র

218

বাগদাদ, ১৯ মে, ২০২০ (বাসস ডেস্ক) : বাগদাদে যুক্তরাষ্ট্র দূতাবাসের কাছে মঙ্গলবার সকালে একটি রকেট হামলা হয়েছে। নিরাপত্তা সূত্র এএফপিকে এ কথা জানায়।
ইরাকের রাজধানী জুড়ে এই বিষ্ফোরণের শব্দ শোনা যায় এবং দূতাবাস প্রাঙ্গনে থাকা সতর্কতা সাইরেন বেজে উঠে। তবে, সূত্র নিশ্চিত করেছে যে, এই হামলায় হতাহতের কোনো খবর যায়নি।
তাৎক্ষণিকভাবে কেউ এ হামলার দায় স্বীকার করেনি।
গত অক্টোবর থেকে ইরাকের আমেরিকান স্বার্থের ওপর এই ধরণে দুই ডজনেরও বেশি হামলার হয়েছে, যুক্তরাষ্ট্র এই হামলার জন্য ইরাকের নিরপত্তা বাহিনীর ইরান-সমর্থিতদের গ্রুপকে দায়ী করে আসছে।
বারবার রকেট হামলায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইরাকি সসস্ত্র বাহিনীর সদস্যদের মৃত্যুতে বাগদাদ ও ওয়াশিংটন সম্পর্ক মারাত্মক চাপের মধ্যে পড়ে।
জানুয়ারি মাসে বাগদাদের বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় ইরানী জেনারেল কাসেম সোলায়মানি ও ইরাকি কমান্ডার আবু মাহদি আল-মুহানদিসকে হত্যার পর এ উত্তেজনা চরম আকার ধারন করে।
তবে, চলতি মাসের গোড়ার দিকে ইরাকে মুস্তাফা আল কাজেমী প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহনের পর যুক্তরাষ্ট্র ও ইরাকের মধ্যে সম্পর্ক পুনঃস্থাপনের সম্ভবনা তৈরি এবং এই অভিপ্রায়ে আগামী জুন মাসে দ্বীপাক্ষিক আলোচনার পরিকল্পনা করা হয়েছে।