বাসস দেশ-২৪ : সরকারি-বেসরকারি গণগ্রন্থাগারে পাঠ সুবিধা সম্প্রসারণের ব্যবস্থা নেয়ার পরামর্শ

339

বাসস দেশ-২৪
কমিটি- সংস্কৃতি
সরকারি-বেসরকারি গণগ্রন্থাগারে পাঠ সুবিধা সম্প্রসারণের ব্যবস্থা নেয়ার পরামর্শ
ঢাকা, ১৮ জুলাই, ২০১৮ (বাসস) : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় সারা দেশে সরকারি-বেসরকারি গণগ্রন্থাগারে পাঠ সুবিধা আরো সম্প্রসারণে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি)-এর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, মনোরঞ্জন শীল গোপাল, পংকজ নাথ, পিনু খান এবং জেবুন্নেছা আফরোজ সভায় অংশগ্রহণ করেন।
সভায় স্থায়ী কমিটি থেকে ‘কবি নজরুল ইনস্টিটিউট’ সংক্রান্ত সুপারিশসমূহ বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। পুরাতন কবিভবন ভেঙ্গে নতুন কবিভবন নির্মাণের উদ্যোগ গ্রহণ সহ ধানমন্ডিতে কবিভবনের সামনের সরোবরটি ‘নজরুল সরোবর’ নামে নামকরণ করা এবং কবি নজরুলের নামে একটি মঞ্চ তৈরি করা যায় কিনা সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া ‘কবি নজরুল ইনস্টিটিউট আইন ২০১৮’ গত ২০ ফেব্রুয়ারি জাতীয় সংসদে পাশ হয়েছে এবং ১২ নং আইন হিসাবে বাংলাদেশ গেজেটে প্রকাশিত হয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।
এছাড়া সভায় স্থায়ী কমিটি কর্তৃক ‘জাতীয় গ্রন্থকেন্দ্র’ সংক্রান্ত সুপারিশসমূহ বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়। জাতীয় গ্রন্থকেন্দ্রের পাঁচ বছর মেয়াদী কর্মপরিকল্পনার আওতায় আধুনিক বই বিপণন ও প্রদর্শনী কেন্দ্র স্থাপন এবং পরিচালনা, প্রত্যন্ত অঞ্চলে পাঠাগারসমূহে কর্মরত লাইব্রেরিয়ানদের প্রশিক্ষণ প্রদান করার বিষয়ে সভায় গুরুত্বারোপ করা হয়।
সভায় গ্রন্থোন্নয়নমূলক কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন, দেশের প্রত্যন্ত অঞ্চলের বেসরকারি গ্রন্থাগার উন্নয়ন সহায়তা প্রদান, দেশের সব জেলার বেসরকারি গণগ্রন্থাগার উন্নয়নে সহায়তা প্রদান এবং ঢাকা মহানগর পাঠাগারের উন্নয়ন ও আধুনিকায়নের মাধ্যমে পাঠ সুবিধা সম্প্রসারণের জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে বলে সভায় উল্লেখ করা হয়।
সভায় জানানো হয়, মোট জনসংখ্যার পরিমাণসহ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তালিকা প্রণয়নের কাজ চলছে এবং একটি আন্ত:মন্ত্রণালয় সভায় ৫০টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তালিকা গেজেটে অন্তর্ভুক্ত করার ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করা হয়েছে।
সভায় স্থায়ী কমিটি আগামী ২ আগস্ট কুমিল্লার ময়নামতি ও নারায়ণগঞ্জের পানাম নগর পরিদর্শন করার সিদ্ধান্ত নেয়া হয়।
সভায় উপজেলা কালচারাল অফিসার নিয়োগে অর্থ মন্ত্রণালয় থেকে সম্মতিপত্র প্রাপ্তির লক্ষ্যে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
দেশব্যাপী যেসব প্রতœতত্ত্ব নিদর্শন সংস্কারের পর উদ্বোধনের জন্য প্রস্তুত রয়েছে তার তালিকা তৈরি করে সুবিধাজনক সময়ে একযোগে উদ্বোধনের ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, শিল্পকলা একাডেমি, গণগ্রন্থগার অধিদপ্তর, প্রতœতত্ত্ব অধিদপ্তর ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালকগণসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯২১/-শহক