বাসস দেশ-১৬ : সিলেটের তিন লাখ ৩৫ হাজার পরিবার সরকারি আর্থিক সহায়তা পাচ্ছেন

348

বাসস দেশ-১৬
সিলেট-সহায়তা
সিলেটের তিন লাখ ৩৫ হাজার পরিবার সরকারি আর্থিক সহায়তা পাচ্ছেন
সিলেট, ১৫ মে ,২০২০ (বাসস) : করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত সিলেটের তিন লাখ ৩৫ হাজার পরিবার মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সরকারি অর্থ সহায়তা পাচ্ছেন। এর মধ্যে সিলেট জেলায় এক লাখ ৩০ হাজার, হবিগঞ্জে ৭৫ হাজার, সুনামগঞ্জে ৭৫ হাজার ও মৌলভীবাজারে ৫৫ হাজার পরিবার রয়েছে।
বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ৫০ লাখ পরিবারকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সরাসরি নগদ অর্থ সহায়তা প্রদান কর্মসূচি উদ্বোধন করেন।
প্রতি পরিবারকে আড়াই হাজার টাকা করে নগদ অর্থ প্রদানে ইতোমধ্যেই সাড়ে ১২ শ’কোটি টাকা ছাড় করেছে সরকার। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বিনা খরচে প্রত্যেক পরিবারের হাতে ঈদের আগেই এই টাকা পৌঁছে দেয়া হবে।
ইতোমধ্যে বিভাগের চার জেলা থেকে তালিকা তৈরি করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রেরণ করা হয়েছে। সিলেট জেলার ১ লাখ ৩০ হাজার পরিবারের মধ্যে সিলেট নগরীর ৪০ হাজার ও বিভিন্ন উপজেলার ৯০ হাজার পরিবার রয়েছে।
সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবুল কালাম জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এই নগদ অর্থ সহায়তা মোবাইল ব্যাকিং সার্ভিস নগদ, বিকাশ, রকেট ও শিওরক্যাশের মাধ্যমে সরাসরি উপকারভোগী পরিবারের কাছে প্রেরণ করা হবে। এজন্য উপকারভোগী পরিবারের মোবাইল নাম্বার সংগ্রহ করা হয়েছে। যাদের নাম্বারে মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট খোলা নেই তাদের জন্য নতুন করে একাউন্ট চালু করা হয়েছে।
সিলেট জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা শফিক উদ্দিন আহমদ বলেন, সিটি করপোরেশন ও উপজেলা পর্যায় থেকে অনলাইনে সরাসরি তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রেরণ করা হয়েছে। দরিদ্র মানুষদের তালিকা তৈরির পর ট্যাগ অফিসার ও স্থানীয় প্রাথমিক স্কুলের শিক্ষকদের দিয়ে এসব তালিকা যাছাইবাছাই করা হয়েছে।
হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) অমিতাভ পরাগ তালুকদার বলেন, হবিগঞ্জ জেলার ৭৫ হাজার পরিবারের তালিকা পাঠানো হয়েছে। এর মধ্যে আজ ৩৯টি পরিবার আড়াই হাজার টাকা করে ইতোমধ্যে সহায়তা পেয়েছে।
তিনি বলেন, ঈদের আগেই সবাই টাকা পেয়ে যাবে। এই সহায়তা কর্মহীন, নিম্মআয়ের মানুষ যে ধর্মেরই হোন তালিকায় তার নাম থাকলে তিনি টাকা পাবেন।
বাসস/সংবাদদাতা/কেসি/২০৩০/স্বব