বাসস দেশ-৪ : সিরডাপ সদস্য দেশগুলোর টেকসই উন্নয়ন ও শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে

162

বাসস দেশ-৪
সিরডাপ-প্রতিষ্ঠাবার্ষিকী
সিরডাপ সদস্য দেশগুলোর টেকসই উন্নয়ন ও শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে
ঢাকা, ১৮ জুলাই, ২০১৮ (বাসস) : এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত গ্রামীণ উন্নয়ন কেন্দ্র (সিরডাপ) সদস্য দেশগুলোর মধ্যে আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে টেকসই উন্নয়ন ও শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
রাজধানীর সিরডাপ মিলনায়তনে প্রতিষ্ঠানটির ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ এক অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙা প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত গ্রামীণ উন্নয়নের লক্ষ্যে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার দিকনির্দেশনায় এই অঞ্চলের ১৫টি দেশ নিয়ে ১৯৭৯ সালে সিরডাপ প্রতিষ্ঠিত হয়।
প্রতিষ্ঠার পর থেকে প্রতিষ্ঠানটি সদস্য দেশগুলোর দারিদ্র বিমোচনসহ টেকসই উন্নয়নে কাজ করে যাচ্ছে।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে দুইদিন ব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধনী পর্বে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জন করে এখন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে কাজ করছে। এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে সিরডাপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
সিরডাপ’র সদস্যভূক্ত এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৫টি সদস্য দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতাপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরো জোরদার হবে বলে উল্লেখ করে রাঙা বলেন, পারস্পরিক সহযোগিতাপূর্ণ সম্পর্কের মাধ্যমে এই অঞ্চলের উন্নয়ন ও অগ্রগতি আরো গতিশীল হবে।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. সালেহউদ্দিন আহমেদ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এস. এম. গোলাম ফারুক ও সিরডাপের সাবেক মহাপরিচালক ড. দুর্গা প্রসাদ পাওডেল অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন। স্বাগত বক্তব্য রাখেন সিরডাপের মহাপরিচালক তাভিতা জি. বসাক তাজিনাভালু।
বাসস/এএসজি/এমএসএইচ/১৩৩০/এমএবি