বাজিস-১ : জয়পুরহাটে ৩ কোটি ৪০ লাখ ৩২ হাজার টাকা ভূমি উন্নয়ন কর আদায়

566

বাজিস-১
জয়পুরহাট-ভূমি উন্নয়ন কর
জয়পুরহাটে ৩ কোটি ৪০ লাখ ৩২ হাজার টাকা ভূমি উন্নয়ন কর আদায়
জয়পুরহাট, ১৮ জুলাই, ২০১৮ (বাসস) : জেলায় ২০১৭-২০১৮ অর্থবছরে ভূমি উন্নয়ন কর বাবদ ৩ কোটি ৪০ লাখ ৩২ হাজার ৮১৩ টাকা আদায় করা হয়েছে।
জেলা প্রশাসক কার্যালয়ের রাজস্ব শাখা সূত্র বাসস’কে জানায়, জেলায় ২০১৭-১৮ অর্থবছরে সাধারন ও সংস্থা খাত থেকে ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪ কোটি ২৬ লাখ ৩৬ হাজার ২৩৮ টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ৩ কোটি ৪০ লাখ ৩২ হাজার ৮১৩ টাকা। ভূমি উন্নয়ন কর আদায়ের শতকরা হার হচ্ছে ৭৯ দশমিক ৯০ ভাগ।
সূত্রটি জানায়, ২০১৭-১৮ অর্থ বছরের ৩০ জুন পর্যন্ত উপজেলা ভিত্তিক সাধারন ও সংস্থা খাত থেকে আদায় লক্ষ্যমাত্রা ও আদায়ের মধ্যে রয়েছে জয়পুরহাট সদর উপজেলায় ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১ কোটি ৭৭ লাখ ৩৮ হাজার ৬৩৭ টাকা, আদায় হয়েছে ১ কোটি ২৩ লাখ ৯৭ হাজার ২২৪ টাকা। পাঁচবিবি উপজেলায় লক্ষ্যমাত্রা ছিল ৯৪ লাখ ১২ হাজার ৪০২ টাকা, আদায় হয়েছে ৯০ লাখ ১০ হাজার ৯৪৭ টাকা। আক্কেলপুর উপজেলায় লক্ষ্যমাত্রা ছিল ৬৯ লাখ ৯২ হাজার ৪৩৮ টাকা, আদায় হয়েছে ৩৯ লাখ ৫৪ হাজার ৭৬২ টাকা। কালাই উপজেলায় লক্ষ্যমাত্রা ছিল ৪৪ লাখ ৫৩ হাজার ৬১২ টাকা, আদায় হয়েছে ৪৯ লাখ ৭৭ হাজার ২৬২ টাকা এবং ক্ষেতলাল উপজেলায় ৪০ লাখ ২৯ হাজার ১৪৯ টাকা আদায় লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৩৬ লাখ ৯২ হাজার ৬১৮ টাকা। ২০১৭-১৮ অর্থ বছর জেলায় ভূমি উন্নয়ন কর আদায়ের শতকরা হার হচ্ছে ৭৯ দশমিক ৯০ ভাগ। ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের ব্যাপক কর্ম তৎপরতার কারণে ভূমি উন্নয়ন কর আদায়ে কিছুটা অগ্রগতি হয়েছে বলে জানান, জেলা প্রশাসক মোহাম্মদ হোসেন।
বাসস/সংবাদদাতা/রপা/০৯৫৪/নূসী