‘সুখী পরিবার’ নামে একটি কল সেন্টার (১৬৭৬৭) স্থাপন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়

98

ঢাকা, ১৭ জুলাই, ২০১৮ (বাসস) : পরিবার পরিকল্পনা অধিদফতরে ‘সুখী পরিবার’ নামে একটি কল সেন্টার (১৬৭৬৭) স্থাপন করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।
দেশের যে কোন মোবাইল থেকে এই নম্বরে কল দিলেই পরিবার পরিকল্পনা, মা-শিশু স্বাস্থ্য, কৈশোরকালীন স্বাস্থ্য বিষয়ে সার্বক্ষণিক পরামর্শ পাওয়া যাবে। এছাড়াও জরুরি প্রসূতি সেবা ও বাল্যবিয়ে রোধের ক্ষেত্রেও কল সেন্টারটি থেকে সহায়তা পাওয়া যাবে।
আজ মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম সেন্টারটির উদ্বোধন করেন।
রাজধানীর কারওয়ানবাজারস্থ পরিবার পরিকল্পনা অধিদফতরে অনুষ্ঠিত ‘কল সেন্টার’ উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব জিএম সালেহ উদ্দিন, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী মোস্তফা সারোয়ার প্রমুখ।
অনুষ্ঠানে জানানো হয়, কল সেন্টারটি এমন একটি তথ্য কেন্দ্র যেখান থেকে প্রতিদিন ২৪ ঘণ্টা পরিবার পরিকল্পনা, মা-শিশু ও কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত তথ্য পাওয়া যাবে। এর মাধ্যমে মাঠ পর্যায়ে বিভিন্ন সেবা কেন্দ্র থেকে সেবা প্রাপ্তির একটি নেটওয়ার্ক তৈরি হবে, যা সেবা প্রদানে স্বচ্ছতা আনতে ভূমিকা রাখবে।
এখান থেকে সাধারণ জনগণ গর্ভবর্তী মায়ের যতœ ও তাদের প্রসব, প্রসবকালীন ও প্রসবোত্তর সেবা, জরুরি প্রসূতি সেবা ও এ্যাম্বুলেন্স বিষয়ে তথ্য ও পরামর্শ প্রদান করা হবে। বয়ঃসন্ধিকালীন প্রজনন স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা স্বল্পমেয়াদি, দীর্ঘমেয়াদি ও স্থায়ী পদ্ধতি সম্পর্কে উৎসাহিত করার পাশাপাশি এর সুবিধা-অসুবিধা ও ফলোআপ বিষয়েও বিভিন্ন তথ্য ও সেবা প্রাপ্তির স্থানসমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য কল সেন্টার থেকে প্রদান করা হবে।
অনুষ্ঠানে মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ আলোকিত। দেশের গ্রামগুলোর আনাচে-কানাচে বৈদ্যুতিক আলো জ্বলছে। স্বাস্থ্য সেক্টরের উন্নয়ন আজ আন্তর্জাতিকভাবে প্রশংসিত। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জিত হয়েছে। শিশু ও মাতৃমৃত্যুর হার হ্রাস পেয়েছে। মানুষের গড় আয়ু বেড়েছে। তবে দেশের জনসংখ্যাকে একটা সহনীয় পর্যায়ে আনতে হবে।
এছাড়াও স্বাস্থ্যমন্ত্রী দেশের পাঁচটি জেলায় নতুন পাঁচটি এ্যাম্বুলেন্স বিতরণ করেন।

image_printPrint