বাজিস-৬ : বরগুনার গ্রামীণ উন্নয়নে ২ হাজার ৪ শ’ ৭২ কোটি টাকার অনুদান

318

বাজিস-৬
বরগুনা- উন্নয়ন
বরগুনার গ্রামীণ উন্নয়নে ২ হাজার ৪ শ’ ৭২ কোটি টাকার অনুদান
বরগুনা, ১৭ জুলাই, ২০১৮ (বাসস) : জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়নে বর্তমান সরকারের আমলে ২ হাজার ৪ শ ৭২ কোটি টাকার অনুদান দেয়া হয়েছে।
বরগুনার এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী এএসএম কবির জানিয়েছেন, এলজিইডি’র তত্বাবধানে পল্লী অবকাঠামো উন্নয়নে ১২২১ কোটি টাকার ২৫ প্রকল্পর বাস্তবায়ন চলছে। এসব উন্নয়ন কর্মকান্ডের মধ্যে রয়েছে ৬৩২ কিলোমিটার সড়ক নির্মাণ, ৫১৫৬ মিটার ব্রিজ/কালভার্ট নির্মাণ, ১৯৭ টি সাইকোন শেল্টার নির্মাণ/মেরামত, ২৪৩ কিলোমিটার খাল পুনঃখনন, চারটি উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, ২১ টি অসচ্ছল ও ভূমিহীন মুক্তিযোদ্ধা বাসস্থান নির্মাণ। প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মকান্ডের আওতায় ২৩৩ টি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণকাজ। শেল্টার নির্মাণ/মেরামত কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।
এছাড়াও পল্লী সড়ক-কালভার্ট মেরামত ও সংরক্ষণ কর্মসূচির আওতায় ১২৫১ লাখ টাকা ব্যয়ে ৬২ কিলোমিটার সড়ক ও ১৮৫ মিটার ব্রিজ/কালভার্ট মেরামত কাজ, বিভিন্ন প্রকল্পের মাধ্যমে মোট ৭৭০ জন দুঃস্থ মহিলার কর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হওয়া এবং ৫১০ জন বেকার দরিদ্র আত্মনির্ভশীল হওয়ার পথে রয়েছেন।
বরগুনা জেলায় একমাত্র ইকোপার্ক এবং সোনাকাটা সমুদ্রসৈকতে ভ্রমণের জন্য এলজিইডি আমতলী-তালতলী-সোনাকাটা সড়কের উন্নয়ন করে পর্যটনের অপার সম্ভাবনা সৃষ্টি করেছে। এ ছাড়া বরগুনা-বেতাগী-নিয়ামতি সড়কের উন্নয়নের মাধ্যমে বরগুনা জেলা থেকে বরিশাল বিভাগের সাথে একটি আলাদা সড়ক নেটওয়ার্ক তৈরি করেছে এলজিইডি। উপজেলা ও ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ, গ্রোথ সেন্টারসহ গ্রামীণ হাটবাজার উন্নয়ন, ঘাট নির্মাণ, সেচ অবকাঠামো উন্নয়নসহ অনেক গ্রামীণ অবকাঠামো উন্নয়নের কাজ করা হয়, যা গ্রামীণ আর্থসামাজিক অবস্থার উন্নয়নে অবদান রাখছে।
বাসস/ সংবাদদাতা/১৯০০/মরপা