ফেনী ও নড়াইলে সরকারি ভর্তুকিতে কৃষকের মধ্যে অত্যাধুনিক কৃষি যন্ত্রপাতি বিতরণ

289

ঢাকা, ৭ মে, ২০২০ (বাসস/ডেস্ক) : কৃষিতে আধুনিকায়নের লক্ষ্যে ফেনী ও নড়াইলে সরকারি ভর্তুকিতে কৃষকের মধ্যে রিপার ও কম্বাইন্ড হারভেস্টার নামে দু’টো অত্যাধুনিক কৃষিযন্ত্র বিতরণ করা হয়েছে।
বাসসের ফেনী জেলা সংবাদদাতা জানান, আজ সকালে ফেনী সদর উপজেলার দুইজন কৃষকের মধ্যে রিপার ও কম্বাইন্ড হারভেস্টার নামে দুটো অত্যাধুনিক কৃষিযন্ত্র বিতরণ করা হয়।
সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমীন আক্তারের পরিচালনায় উক্ত বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত সদর উপজেলা নির্বাহী অফিসার নাসরীন সুলতানা।
কৃষি সম্পসারণ অধিদপ্তর ফেনীর উপ-পরিচালক তোফায়েল আহমেদ জানান, কৃষি মন্ত্রণালয়ের ‘কৃষি যন্ত্রপাতি’ উন্নয়ন সহায়তা প্রদান কার্যক্রমে আওতায় ফেনী সদর উপজেলার জন্য ১৪ লাখ ৯০ হাজার টাকা ভর্তুকি প্রদান কর হয়। একজন কৃষককে ধান কাটার মেশিন কম্বাইন্ড হারভেস্টার ও অন্যজনকে রিপার মেশিন প্রদান করা হয়। অর্ধেক মূল্য পরিশোধ করে তারা এই মেশিন দু’টো নিতে পারছেন।
সদর উপজেলা কৃষি কর্মকর্তা জানান, কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে নির্দেশনা আসার পর কৃষকরা মেশিন প্রাপ্তির জন্য আবেদন করেন, পরে আবেদন যাচাই-বাছাই করে শর্শদি ও পাঁচগাছিয়ার দু’জন কৃষককে এই মেশিন দু’টো দেয়া হয়। পাঁচগাছিয়া ইউনিয়নের কৃষক জসিম উদ্দিন ১৫ লাখ পঞ্চাশ হাজার টাকা পরিশোধ করে কম্বাইন্ড হারভেস্টার মেশিনটি সংগ্রহ করেন। যার বাজার মূল্য ২৯ লাখ পঞ্চাশ হাজার। শর্শদির কৃষক জাহাঙ্গীর আলম ভূঁঞা ৯০ হাজার টাকা পরিশোধ করে রিপার (ধান কাটা) মেশিন সংগ্রহ করেন। যার বাজার মূল্য ১ লাখ ৯০ হাজার টাকা।
উপকারভোগী কৃষক জসিম উদ্দিন বলেন, আগে ধান কাটা ও উত্তোলন করতে খরচ এবং সময় দুটোই বেশি প্রয়োজন হত। কম্বাইন্ড হারভেস্টার মেশিন ব্যবহার করে অল্প সময়ে ফসল ঘরে তুলতে এবং অন্য কৃষকদের সহযোগিতা করা যাবে।
কৃষক জাহাঙ্গীর আলম বলেন, রিপার মেশিনটি পাওয়ায় আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। শ্রমিক দিয়ে ধান কাটতে যে খরচ ও সময় লাগে সে তুলনায় অনেক কম সময়ে বেশি ফসল কাটা যাবে এই মেশিনে।
কৃষি প্রকৌশলী আমজাদ হোসেন জানান, সরকারের ৫০ শতাংশ ভর্তূকিতে এ পর্যন্ত কম্বাইন্ড হারভেস্টার মেশিন ৬টি ও ৪টি রিপার মেশিন কৃষকদের প্রদান করা হয়েছে।
বাসসের নড়াইল জেলা সংবাদদাতা জানান, সরকারিভাবে ৫০ শতাংশ সরকারি ভর্তুকিতে জেলা সদরের পৌর এলাকার মাছিমদিয়ার মো. আনিচুজ্জামান নামের এক কৃষক ধান কাটার অত্যাধুনিক কৃষিযন্ত্র কম্বাইন্ড হারভেস্টার মেশিন ক্রয় করছেন।
আজ নড়াইল পৌর এলাকার ধোপাখোলায় আনিচুজ্জামানের নিজ জমিতে ধান কেটে একার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক আনজুমান আরা। এসময় জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস,পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সুবাস চন্দ্র বোস, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট অচিন কুমার চক্রবর্তী, সাধারণ সম্পাদক এডভোকেট ওমর ফারুক এ সময় উপস্থিত ছিলেন।

image_printPrint