বাসস দেশ-২৯ : লক্ষাধিক ধর্মীয় প্রতিষ্ঠানের ১৭৬ কোটি টাকা অনুদান লাভ

314

বাসস দেশ-২৯
ধর্মীয় প্রতিষ্ঠান-অনুদান
লক্ষাধিক ধর্মীয় প্রতিষ্ঠানের ১৭৬ কোটি টাকা অনুদান লাভ
ঢাকা, ১৭ জুলাই, ২০১৮ (বাসস) : সরকার ২০০৯ সাল থেকে এ পর্যন্ত সারাদেশে মসজিদ, মাদ্রাসা, মন্দির, প্যাগোডা ও দুস্থজনসহ লক্ষাধিক ধর্মীয় প্রতিষ্ঠান ও ব্যক্তির মাঝে প্রায় ১৭৬ কোটি টাকা বণ্টন করা হয়েছে।
ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (মঞ্জুরি) জহির আহমেদ আজ বাসস’কে বলেন, ‘আমরা ২০০৯ সাল থেকে সারাদেশের এক লাখ এক হাজার ৫৫৪টি ধর্মীয় প্রতিষ্ঠানের সংস্কার ও সার্বিক উন্নয়নে ১৭৫ কোটি ৯২ লাখ টাকা দিয়েছি।’
আওয়ামী লীগ সরকারের টানা দুই মেয়াদে ৪৮ হাজার ৩১৬টি মসজিদ ৭৩ কোটি ৩০ লাখ টাকা অনুদান পেয়েছে। মক্তব, কোরান শিক্ষা কেন্দ্র ও হিফজখানাসহ অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠান ১১ লাখ ৮৪ হাজার টাকা এবং ঈদগাঁ ও কবরস্থানগুলো পেয়েছে ৯ লাখ ৯৯ হাজার টাকা।
সরকার জাতীয় বায়তুল মোকাররম মসজিদে দু’টি মিনার নির্মাণ করেছে এবং পাঁচ হাজার নারী মুসল্লির নামাজ আদায়ের জন্য বিশাল শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষ নির্মাণ করেছে।
সরকার নয় হাজার ৫৭টি হিন্দু মন্দিরে ১২ কোটি ৪১ লাখ টাকা অনুদান দিয়েছে এবং ৪৪৬টি হিন্দু শ্বশ্মানে শ্মশানে ১২ কোটি ৪০ লাখ টাকা দিয়েছে।
এছাড়া চট্টগ্রামের আন্দরকিল্লা জামে মসজিদের সার্বিক উন্নয়নে কুয়েত সরকারের অর্থায়নে ১৫০ কোটি টাকার একটি প্রকল্পের কাজ চলছে।
এদিকে, ১১ হাজার ৪৬১টি হিন্দু ধর্মীয় প্রতিষ্ঠান এবং ওই ধর্মাবলম্বী পাঁচ হাজার ১০১ দুস্থ ব্যক্তিকে ১৩ কোটি ২২ লাখ টাকা দেয়া হয়েছে।
আবাসিক বৌদ্ধভিক্ষু ও ওই ধর্মের দুস্থ ব্যক্তিদের চিকিৎসা বাবদ সরকারের পক্ষ থেকে সাত লাখ ৬১ হাজার টাকা দেয়া হয়েছে।
খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্ট ওই ধর্মের ২৮৪টি গির্জায় এক কোটি ৫৯ লাখ টাকা অনুদান দিয়েছে বর্তমান সরকার।
মোট নয় হাজার ৫৭টি হিন্দু মন্দির ও ৪৪৬টি শ্মশান পেয়েছে যথাক্রমে ১২ কোটি ৪০ লাখ ও এক কোটি ২৪ লাখ টাকা। তাছাড়া বৌদ্ধদের ৯৯৯টি প্যাগোডা ও শ্মশান সরকারের কাছ থেকে যথাক্রমে দুই কোটি ৩৩ লাখ টাকা ও ২৮ লাখ ৬৬১ হাজার টাকা পেয়েছে।
সরকার খ্রিস্টানদের ১৬০টি গির্জা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে যথাক্রমে ৩৭ লাখ ৭৩ হাজার টাকা এবং ছয় লাখ ২৭ হাজার টাকা দিয়েছে।
সরকারের পক্ষ থেকে মোট ১০ হাজার ৩৪৩ জন দুস্থ মুসলিম পেয়েছেন ১৮ কোটি ৪৭ লাখ টাকা এবং দুই হাজার ৪২২ জন দুস্থ হিন্দু পেয়েছেন তিন কোটি ৫০ লাখ টাকা।
বর্তমান সরকার ২০০৯ সাল থেকে জনগণের মাঝে বণ্টন করেছে ২২ কোটি ৩৯ লাখ টাকা এবং ৬৮ হাজার ৫১১টি প্রতিষ্ঠানকে দিয়েছে ১১১ কোটি ৮৪ লাখ টাকা।
বাসস/এএইচজে/জেহক/১৮৪৫/মমআ/-আসচৌ