নওগাঁয় লেবুর ভালো মুল্য পেয়ে চাষিরা খুশি

734

নওগাঁ, ২ মে, ২০২০ (বাসস) : জেলার লেবু চাষিরা তাদের উৎপাদিত লেবুর ভালো মুল্য পেয়ে এখন অত্যন্ত খুশি। ক্রেতাদের মধ্যে এখন লেবুর চাহিদা বেড়ে যাওয়ায় একদিকে চাষিরা যেমন ভালো মুল্য পাচ্ছেন, অন্যদিকে ব্যবসায়ীরাও হচ্ছেন লাভবান।
জেলার বদলগাছি উপজেলার কাষ্টডোব গ্রামের মো. মোবারক আলী তার ৫ কাঠা জমির লেবু বাগান থেকে গত ৬ মাসে লক্ষাধিক টাকার লেবু বিক্রি করেছেন। এই মেয়াদে আরও ২ লাখ টাকার লেবু বিক্রির প্রত্যাশা করছেন। তিনি সাড়ে ৩ বছর পূর্বে নিজস্ব ৫ কাঠা জমিতে লেবুর বাগান গড়ে তোলেন। এই বাগানে মাত্র ৩৫টি সরবতী লেবুর গাছ লাগান তিনি। বর্তমানে এই বাগানের গাছগুলো পরিপূর্ণ হয়ে উঠেছে। লেবুও ধরছে ভালো।
তিনি এই বাগান থেকে বিগত ৬ মাসে কমপক্ষে ১লাখ টাকার লেবু বিক্রি করেছেন। চলমান করোনা পরিস্থিতিতে লেবুর চাহিদা বেড়ে যাওয়ায় এক মাসে ওই বাগান থেকে তিন পর্যায়ে ৬ হাজার লেবু উত্তোলন করে বিক্রি করেছেন। পাইকারদের নিকট প্রতিটি লেবু ৫ টাকা হারে এক মাসের লেবু বিক্রি করেছেন ৩০ হাজার টাকা। পাইকাররা সরাসরি বাগানে এসে লেবু কিনে নিয়ে যান। তাই বাজারে নিয়ে গিয়ে বিক্রির ঝামেলা পোহাতে হয় না।
লেবু চাষি মোবারক আলী জানিয়েছেন, তার বাগানে এখনও প্রায় ৫০ হাজার লেবু রয়েছে। এই অবশিষ্ট লেবু বিক্রি করে কমপক্ষে আরও ২ লাখ টাকা পাওয়ার আশা করছেন তিনি। আগামী এক থেকে দেড় মাসের মধ্যে বাগানের অবশিষ্ট লেবুগুলো বিক্রি হবে বলে তিনি মনে করেন।
মোবারক আলীর মতো ওই গ্রামের অবু সাঈদ, সুবল চন্দ্র, নৃপেন চন্দ্রসহ আরও অনেক লেবু চাষি এবার লেবু বিক্রি করে অনেক লাভবান হয়েছেন। প্রত্যেকেরই বাগানের জমির পরিমাণ ৫ কাঠা।
নওগাঁ’র কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. সিরাজুল ইসলাম বলেছেন, করোনাভাইরাসের প্রার্দুভাব ও পবিত্র রমজান উপলক্ষে দেশে এখন ভোক্তা পর্যায়ে লেবুর চাহিদা বৃদ্ধি পেয়েছে, যার কারণে লেবু চাষিরা ভালো দাম পাচ্ছেন।