মহামারির কারণে বিদেশী শিক্ষার্থী নেই : বৃটেনের বিশ্ববিদ্যালয়গুলো তীব্র অর্থনৈতিক সংকটে

557

লন্ডন,১ মে, ২০২০ (বাসস ডেস্ক): বৈশ্বিক করোনা মহামারির প্রভাবে সম্মেলন বাতিল এবং শিক্ষার্থীদের কাছ থেকে আবাসন ফি না পাওয়ায় আয় কমে যাওয়ার কারণে বৃটেনের বিশ্ববিদ্যালয়গুলো সংকটের মধ্যে পড়েছে।
লকডাউনে স্কুলগুলো বন্ধ হয়ে যাওয়ায় ইতোমধ্যেই বহু মিলিয়ন পাউন্ড ক্ষতির মধ্যে পড়েছে এবং এই পরিস্থিতি আরো খারাপের দিকে যেতে পারে।
বিশ্ববিদ্যালয়গুলোর থিন্ক ট্যাঙ্ক প্রতিষ্ঠান হায়ার এডুকেশন পলিসি ইনস্টিটিউট’র (এইচইপিআই) পরিচালক নিক হিলমান এএফপিকে বলেন, “বৃটিশ ইউনিভার্সিটিগুলো গুরুতর সংকটের মধ্যে পড়েছে।”
বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিনিধিত্বকারী সংস্থা ইউনিভার্সিটিস ইউকে’র (ইউকেকে) হিসাবে গত মার্চের শেষদিকে লকডাউনের কারণে বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ হয়ে যাওয়ায় ৯৯০ মিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে। আগামী শিক্ষাবর্ষে সংকট অরো গুরুতর হতে পারে,উচ্চহারে টিউশন ফি প্রদানকারী বিদেশী শিক্ষার্থীরা না এলে অথবা লকডাউন অব্যাহত থাকলে সংকট আরো বাড়বে।
‘বিশ্ববিদ্যালয়গুলোর চরম সংকটের’ কথা জানিয়ে ইউকেকে সরকারের কাছে সহযোগিতা চেয়েছে।
যুক্তরাষ্ট্রের পরেই বিদেশী ছাত্রদের সেরা পছন্দের তালিকায় রয়েছে বৃটেন। ২০১৮-১৯ সালে বৃটেনের প্রতি ৫ জন ছাত্রের ১ জন ছিল বিদেশী। মোট বিদেশী শিক্ষার্থীর সংখ্যা ছিল ৪ লাখ ৮৫ হাজার ৬৪৫ জন। এদের প্রায় ৩ লাখ ৪৩ হাজার ইউরোপিয়ান ইউনিয়নের বাইরের।,যার মধ্যে ১ লাখ ২০ হাজার ৩৮৫ জন চীনের।