কাঠমান্ডুতে দক্ষিণ এশীয় চিত্রকর্ম প্রদর্শনী

532

ঢাকা, ১৭ জুলাই, ২০১৮ (বাসস): দক্ষিণ এশীয় শিল্পীদের চিত্রকর্মের প্রদর্শনী নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত হয়েছে।
রোববার কাঠমা-ুর আর্ট কাউন্সিল হলের বাবর মহলে নেপালের পররাষ্ট্র মন্ত্রী প্রদীপ কুনার গোয়ালী এ প্রদর্শনীর উদ্বোধন করেন।
নেপাল একাডেমি অব ফাইন আর্টস দু’দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করে। প্রদর্শনী উপলক্ষে সেখানে প্রথমবারের মতো দক্ষিণ এশীয় আন্তর্জাতিক কর্মশালার আয়োজন করা হয়। ১০ জুলাই কাঠমা-ু ও পোখরায় আয়োজিত কর্মশালা শেষ হয় ১৬ জুলাই।
এতে নেপাল, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, আফগানিস্তান ও ভুটানের ৬৪ জন বিশিষ্ট শিল্পী অংশ নেয়। প্রদর্শনীতে তাদের চিত্রকর্ম প্রদর্শিত হয়।
শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলুর নেতৃত্বে ৬ সদস্যের এক প্রতিনিধি দল অনুষ্ঠানে অংশগ্রহণ করে। দলের অন্য সদস্যরা হলেন- শিল্পী ড. মো: ইকবাল, শিল্পী আতিয়া ইসলাম এনি, শিল্পী দুলাল চন্দ্র গাইন, শিল্পী শাহজাহান আহমেদ বিকাশ ও শিল্পী বিশ্বজিৎ গোস্বামী।
প্রদর্শনীতে দক্ষিণ এশিয়ার ৬৪ জন শিল্পীর ৮৪টি চিত্রকলা প্রদর্শিত হয়েছে। এর মধ্যে ৪৫টি নেপালের এবং ১৯টি আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার চিত্রকর্ম।
উদ্বোধনী অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার শিল্পীদের পক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক আশরাফুল আলম পাপলু বলেন, নেপাল সরকার ও একাডেমি অব ফাইন আর্টস-এর এ উদ্যোগ প্রশংসার দাবি রাখে। যা এ অঞ্চলের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য, সভ্যতা ও ইতিহাস অনুসন্ধিৎসার সুযোগ তৈরি করে দিয়েছে। ভবিষ্যতে এ ধরণের কার্যক্রম শিল্পীদের জ্ঞান, অভিজ্ঞতা ও একে অপরকে আরও ঘনিষ্ঠ করার এবং এ অঞ্চলের শান্তি ও সমৃদ্ধির ক্ষেত্রকে আরো সুপরিসর করবে।
তিনি আরো বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও দূরদর্শী নেতৃত্ব একটি উন্নত বিনির্মাণ এবং অধিকতর পারস্পরিক সমঝোতা ও বন্ধুত্ব বিকাশে সহায়ক ভূমিকা পালন করছে।