ডেনমার্কে খোলা আকাশের নিচে চলছে পাঠদান

530

কোপেনহেগেন, ৩০ এপ্রিল,২০২০(বাসস ডেস্ক): করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে ডেনমার্কের স্কুলগুলো খোলা আকাশের নিচে পাঠদান শুরু করেছে। ইউরোপের মধ্যে ডেনমার্কই প্রথম গত ১৫ এপ্রিল স্কুলগুলো পুনরায় খুলে দেয়।
স্কুলগুলোতে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণের লক্ষ্যে সামাজিক দূরত্ব রক্ষা এবং নিয়মিত হাত ধোয়ার পাশাপাশি ক্লাশগুলো খোলা আকাশের নিচে নেয়া হচ্ছে।
মারি কাস লারসেন (৩২) একজন শিক্ষক। তিনি বলছেন, আমরা সাধারণত যেভাবে কাজ করি এটা তা থেকে সম্পূর্ণ ভিন্ন। তিনি আরো বলেন, বাচ্চারা যথেষ্ট শিখছেনা এই ভেবে আমি শংকিত নই। বরং আমি মনে
করি এ ধরণের স্কুলে তারা ভালই শিখতে পারছে।
শিক্ষককে ঘিরে বসে থাকা ১০ থেকে ১১ বছর বয়সী বাচ্চারা খুব আগ্রহ নিয়ে নেপচুনের দু:সাহসিক অভিযানের কাহিনী শুনছে।
কোপেনহেগেনের কেন্দ্রে নরেব্রো পার্ক স্কোলে সাড়ে চারশো প্রাইমারি শিক্ষার্থী ক্লাশ করছে। তাদের বয়স ছয় থেকে এগারো বছর। পাঁচ সপ্তাহের বন্ধের পর গত দুসপ্তাহ ধরে তারা ক্লাশ করছে। ক্লাশে ঢোকার আগে তাদের প্রত্যেককে আগে হাত ধুতে হয়। কাস লারসেন বলছেন, বলা ছাড়াই তারা সকলে আগে হাত ধুতে যায়।
সিহাম নামের একজন শিক্ষার্থী বলছে, আমরা যেভাবে হাত ধুচ্ছি, তা আমি খুব পছন্দ করছি। কারণ এটি আমাদের সুরক্ষা দেয়। শিক্ষক আরো বলেন, সামাজিক দূরত্বের ব্যাপারটি শিক্ষার্থীর জন্যে কঠিনতম বিষয়। এমনকি শিক্ষকদের জন্যেও, যাদেরকে শিক্ষার্থীদের খুব কাছাকাছি না যাওয়ার ব্যাপারে সতর্ক থাকতে হয়।
এদিকে মধ্যম ও উচ্চশ্রেনীর শিক্ষার্থীরা ১১ মে নাগাদ তাদের ক্লাশে ফিরতে পারবে বলে আশা করা হচ্ছে। তবে তাদের জন্যে এখনও সরকারি কোন পরিকল্পনা ঘোষণা করা হয়নি।
দেশটিতে বুধবার ৯ হাজার ২০৬ জন করোনায় আক্রান্ত এবং ৪৪৩ জনের মারা যাওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। যদিও প্রধানমন্ত্রী ম্যাটে ফ্রেডরিকসেন ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে বলে দাবি করেছেন।