চাঁদপুরে ৫১ হাজার ৮৫০ টন শাক-সবজি উৎপাদনের সম্ভাবনা

537

চাঁদপুর, ৩০ এপ্রিল, ২০২০ (বাসস) : দেশের অন্যতম নদীবিধৌত কৃষিপ্রধান অঞ্চল চাঁদপুর। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, চলতি অর্থবছরে জেলায় শাক-সবজির উৎপাদনের লক্ষ্যমাত্রা ৫১ হাজার ৮৫০ টন। উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ করতে চাষাবাদ করা হবে ২ হাজার ৮৪০ হেক্টর জমি।
জেলায় গত অর্থবছরে (২০১৮- ২০১৯) শাক সবজি উৎপাদন হয়েছিল ৪৪ হাজার ৫ টন। তখন চাষাবাদ হয়েছিল ১ হাজার ৯৫০ হেক্টর জমিতে। গতবছরের চেয়ে এবছর ৮৯০ হেক্টর জমিতে বেশি চাষাবাদের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে কৃষি বিভাগ। এরমধ্যে শতকরা ৮০/৮৫ ভাগ লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। বাকিটুকু আগামী মে- জুনের মধ্যে অর্জিত হবে।
চাঁদপুর দেশের অন্যতম নদীবিধৌত কৃষিপ্রধান অঞ্চল। মেঘনা, পদ্মা, মেঘনা ধনাগোদা ও ডাকাতিয়া নদী এ জেলার উপর দিয়ে বয়ে যাওযায় রবি, আউস, আমন ও বোরোর মতো কৃষি উৎপাদনে নদী অববাহিকায় ব্যাপক গ্রীষ্মকালীন শাক-শবজি উৎপন্ন হয়ে থাকে। জেলার কোনো-কোনো উপজেলায় এখনো বিভিন্ন ধরনের শাক-সবজি চাষাবাদ চলমান রয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি চাঁদপুরের দায়িত্বরত কৃষিবিদ আবদুল মান্নান বলেন, চাঁদপুরের নদী অববাহিকার ১১টি চরাঞ্চলের চাষিরা ব্যাপকভাবে শাক-সবজি চাষাবাদ করে থাকে। এ জেলায় ধান, পাট, আলু, সয়াবিন, পেঁয়াজ, রসুন সরিষা, মরিচের পরেই শাক-সবজির স্থান। এটি এখন বেশ লাভজনক। চাঁদপুরের উৎপন্ন শাক-সবজি নৌ-পথে দেশের বিভিন্ন শহরে-বন্দরে চলে যায়। তিনি বলেন, এ বছর জেলায় ৫১ হাজার ৮৫০ টন শাক-সবজির উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগের।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আব্দুর রশিদ জানান, জেলায় কৃষি উৎপাদনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে এবছর গতবছরের তুলনায় ৮৯০ হেক্টর বেশি জমিতে চাষাবাদ করতে লক্ষ্যমাত্রা ঠিক করে তা বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছি, আগামী দুই মাসে আমরা লক্ষ্যমাত্রার শতভাগ অর্জন করতে সক্ষম হবো।
তিনি বলেন, বর্তমানে করোনাভাইরাস পরিস্থিতিতেও সরকারের নির্দেশনায় জেলায় কৃষি বিভাগের লোকজন দূরত্ব বজায় রেখে কাজ করে যাচ্ছে। তাছাড়া, আবহাওয়ার অনুকূল পরিবেশ,পরিবহনে সুবিধা, কৃষকদের শাক-সবজি চাষে আগ্রহ, কৃষি বিভাগের উৎপাদনের প্রযুক্তি প্রদান, কৃষিউপকরণের সহজলভ্যতা, বীজ, সার ও কীটনাশক ব্যবহারে কৃষিবিদদের পরামর্শ, ব্যাংক থেকে কৃষিঋণ প্রাপ্তির কারণে জেলায় চাষিরা ব্যাপকহারে শাক-সবজির চাষ করছে।