করোনা : জুনিয়র এশিয়া কাপ হকি পিছিয়ে আগামী বছর

315

ঢাকা, ২৯ এপ্রিল ২০২০ (বাসস) : জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বঙ্গবন্ধুর নামে আগামী ৪ থেকে ১৪ জুন ঢাকায় হওয়ার কথা ছিলো জুনিয়র এশিয়া কাপ হকি টুর্নামেন্ট। কিন্তু মহামারি করোনাভাইরাসের কারণে টুর্নামেন্টটি পিছিয়ে সেটি আগামী বছর নেয়া হয়েছে।
করোনাভাইরাসের কারনে ভয়াবহ পরিস্থিতির জন্য গেল মাসে টুর্নামেন্টটি স্থগিত করেছিলো এশিয়ান হকি ফেডারেশন(এএইচএফ)।
বাংলাদেশ হকি ফেডারেশনের(বিএইচএফ) ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মোহাম্মদ ইউসুফ বাসসকে বলেন, ‘জুনিয়র এশিয়া কাপ হকি আগামী বছর অনুষ্ঠিত হবে। তবে এখনো টুর্নামেন্টের সূচি চূড়ান্ত হয়নি।’
তিনি জানান, টুর্নামেন্টের সর্বশেষ অবস্থা জানতে এশিয়ান হকি ফেডারেশনের সাথে নিয়মিত যোগাযোগ করছে বিএইচএফ।
তিনি বলেন, ‘করোনাভাইরাসে আক্রান্ত চীন, কোরিয়া ও জাপানসহ দশটি দেশ টুর্নামেন্টে অংশগ্রহন করছে। টুর্নামেন্টে অংশগ্রহনকারী সকল দেশের সাথে আলোচনায় বসবে এএইচএফ।’
এর আগে, জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বেশ কিছু টুর্নামেন্ট হাতে নিয়েছিলো বিএইচএফ। কিন্তু করোনাভাইরাসের কারনে সেই টুর্নামেন্টগুলো স্থগিত হয়েছে বা নতুন সূচি নির্ধারিত হয়েছে।
এক প্রশ্নের জবাবে বিএইচএফের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক জানান, করোনাভাইরাসের কারনে জুনিয়র এশিয়া কাপের ট্রেনিং ক্যাম্প স্থগিত রয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হলে তা আবারো শুরু করা যাবে।
তবে আগামী নভেম্বরে নির্ধারিত থাকা চ্যাম্পিয়ন্স হকি লিগের সূচি অপরিবর্তিত রয়েছে।
জুনিয়র এশিয়া কাপ হকির জন্য ট্রেনিং ক্যাম্প গত নভেম্বরে শুরু হয়েছিলো। কয়েকদিন বিরতি দিয়ে ডিসেম্বরে বিজয় দিবস হকির পর আবারো শুরু হয়।
গেল ফেব্রুয়ারিতে শহীদ স্মৃতি হকি প্রতিযোগিতার জন্য ১২ দিনের ছুটি দেয়া হয়।
দশটি দল বঙ্গবন্ধু জুনিয়া এশিয়া কাপে অংশ নিবে। জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বঙ্গবন্ধুর নাম দিয়ে টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে।
অংশ নেয়া ১০টি দেশ হলো, ভারত-পাকিস্তান-মালয়েশিয়া-কোরিয়া-জাপান-চীন-ওমান-চাইনিজ তাইপে-উজবেকিস্তান ও স্বাগতিক বাংলাদেশ।
এর আগে বাসসের সাথে বিএইচএফ কোচ মামুনুর রশিদ বলেছিলেন, গেল নভেম্বরে ক্যাম্পের জন্য ৮০ জন খেলোয়াড়কে বাছাই করেছিলেন।
তিনি বলেন, ১৫ দিনের ক্যাম্প শেষে ৪৬ জন খেলোয়াড়কে ছাঁটাই করা হয় এবং ক্যাম্পে এখন বিকেএসপি ও পরিষেবা থেকে ৩৬ জন খেলোয়াড় রয়েছে।