বাসস দেশ-২৩ : করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকারি-বেসরকারি যৌথ প্রচেষ্টা প্রয়োজন : আইনমন্ত্রী

225

বাসস দেশ-২৩
আইনমন্ত্রী-বক্তব্য
করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকারি-বেসরকারি যৌথ প্রচেষ্টা প্রয়োজন : আইনমন্ত্রী
ঢাকা, ২৯ এপ্রিল ২০২০ (বাসস) : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, করোনা ভাইরাস জনিত বর্তমান সঙ্কট মোকাবেলায় সরকারি- বেসরকারি যৌথ প্রচেষ্টা প্রয়োজন।
গতকাল বাংলাদেশ সময় রাতে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত “কোভিড-১৯ অ্যান্ড হিউম্যান রাইটস:প্রোটেকটিং দা মোস্ট ভালনারেবল” শীর্ষক এক ওয়েব সেমিনারে (ওয়েবইনার) ঢাকা থেকে অনলাইনে অতিথি হিসেবে যুক্ত হয়ে তিনি এ অভিমত তুলে ধরেন। জাতিসংঘ গ্লোবাল কম্প্যাক্ট এ সেমিনারের আয়োজন করে।
জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাচেলেট ও ন্যাটুরা কোম্পানির চেয়ারম্যান রবার্ট মারকুইসও সেমিনারে অতিথি হিসেবে অংশ নেন।
বাংলাদেশে করোনা ভাইরাস জনিত সঙ্কট মোকাবেলায় সরকারের অবস্থান তুলে ধরে আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অর্থনীতিতে করোনা ভাইরাস জনিত সঙ্কট মোকাবেলায় বেশ কিছু প্রনোদনা প্যাকেজ সহ তাঁর সরকারের তরফ থেকে দুই ধাপে ৭২ হাজার ৭৫০ কোটি টাকার সার্বিক প্যাকেজ ঘোষণা করেছেন। এর মধ্যে প্রথম ধাপে তিনি রফতানীমুখী শিল্পকর্মী ও কর্মচারীদের বেতন-ভাতা প্রদানের জন্য ৫ হাজার কোটি টাকা(জরুরী) প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন এবং দ্বিতীয় ধাপে ৬৭,৭৫০ কোটি টাকার চারটি নতুন আর্থিক প্যাকেজ ঘোষণা করেন। এ ছাড়া কৃষি খাতের ক্ষতি মোকাবিলায় কৃষকের জন্য ৫ হাজার কোটি টাকার বিশেষ প্রণোদনা ঘোষণা করেন প্রধানমন্ত্রী।
আইনমন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে সৃষ্ট দুর্যোগে সারাদেশের ঝুঁকিপূর্ণ ও সাধারণ মানুষের কষ্ট লাঘবে সরকারি ত্রাণ তৎপরতা অব্যাহত আছে। পরিত্র রমজন উপলক্ষে দেশব্যাপী ৪৯৮টি ট্রাকে করে সাশ্রয়ী দামে এক হাজার ৬০০ মেট্রিক টন নিত্য প্রয়োজনীয় পণ্য টিসিবি’র মাধ্যমে বিক্রয় করা হয়েছে। এর মধ্যে রয়েছে, সয়াবিন তেল, মশুর ডাল, চিনি, ছোলা, পেয়াঁজ ইত্যাদি।
মন্ত্রী বলেন, বাংলাদেশে করোনা ভাইরাস জনিত সঙ্কট মোকাবেলায় সরকারের পাশাপাশি অনেক বেসরকারি প্রতিষ্ঠান এমনকি ব্যক্তি বিশেষ এগিয়ে এসেছেন। তিনি বলেন, সরকারের পাশাপাশি গার্মেন্টস সংগঠনগুলো তাদের কারখানাগুলোর কর্মীদের সামাজিক নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে পারলে বাংলাদেশের করোনা পরিস্থিতি মোকাবিলা করা সহজ হবে।
বাসস/সবি/ডিএ/কেসি/১৯৩২/স্বব