বলিউডের প্রতিভাবান অভিনেতা ইরফান খান আর নেই

836

নয়াদিল্লী, ২৯ এপ্রিল, ২০২০ (বাসস) : বলিউডের প্রতিভাবান অভিনেতা ইরফান খান আর নেই। তিনি আজ বুধবার মুম্বাইয়ের একটি হাসপাতালে মারা গেছেন। তার বয়স হয়েছিল ৫৪ বছর।
তার পরিবারের দেয়া তথ্যের উদ্ধৃতি দিয়ে সংবাদ মাধ্যম এ খবর জানিয়েছে।
বহুমুখী প্রতিভার অধিকারী চৌকস অভিনেতা ইরফান খান কোলনে ইনফেকশন নিয়ে মুম্বাইয়ের কোকিলাবেন ধীরুভাই অম্বানি হাসপাতালে ভর্তি ছিলেন। হাসপাতালের আইসিইউতে তার চিকিৎসা চলছিল।
ভারতের অন্যতম মেধাবী অভিনেতা ইরফান খান ২০১৮ সালে নিউরো এন্ডোক্রিন টিউমারে আক্রান্ত হন। দীর্ঘদিন লন্ডনে চিকিৎসা চলে তার। গতবছর ফেবুুয়ারিতে ভারতে ফিরে আসেন তিনি। এ সময়ে তার শেষ ছবি ‘আংরেজি মিডিয়াম’এর শুটিংয়ে অংশ নেন। এরপর আবার তিনি লন্ডনে ফিরে অস্ত্রোপচার ও চিকিৎসা শেষে গত সেপ্টেম্বরে ভারতে ফিরে আসেন। তার শেষ ছবি ‘আংরেজি মিডিয়াম’ ১৩ মার্চ মুক্তি পায়।
ইরফান খানের জন্ম রাজস্থানের জয়পুরে। ১৯৬৭ সালে জন্মেছিলেন তিনি। বাবার মৃত্যুর পর তিনি দিল্লীতে চলে আসেন। ইরফান দিল্লীর ন্যাশনাল স্কুল অব ড্রামায় পড়াশুনা করেন। ঘটনাক্রমে মাত্র চারদিন আগে তার মা সাইদা বেগম মারা গেছেন।
ইরফান ১৯৮৮ সালে অস্কার মনোনিত ছবি সালাম বোম্বের সঙ্গে রূপালি পর্দায় তার পথচলা শুরু করেন। তিনি টেলিভিশন ও থিয়েটারেও কাজ করেছেন প্রচুর। হিন্দীর পাশাপাশি হলিউড ছবিতেও অভিনয় করেছেন ইরফান।
প্রায় সাড়ে তিন দশকে তিনি বহু কালজয়ী ছবি উপহার দিয়েছেন দর্শকদের।
ইরফান অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে মকবুল (২০০৪), পান সিং তোমার (২০১১), দ্য লাঞ্চবক্স (২০১৩), হায়দও (২০১৪), পিকু (২০১৫), তালভার (২০১৫) এবং হিন্দি মিডিয়াম (২০১৭) অন্যতম।
এছাড়া তিনি হলিউডের স্লামডগ মিলেনিয়ার, লাইফ অব পাই, জুরাসিক ওয়ার্ল্ড, দ্য অ্যামেজিং স্পাইডারম্যানের মতো ছবিতেও অভিনয় করেছেন।
বাংলাদেশের পরিচালক মোস্তফা সারোয়ার ফারুকীর ‘ডুব’ ছবিতেও অভিনয় করেন তিনি।
ইরফান খান ২০১১ সালে ‘পদ্মশ্রী’ পুরস্কারে ভূষিত হন।
বিখ্যাত এই অভিনেতার মৃত্যুতে দেশ এবং দেশের সীমানা ছাড়িয়েও শোকের ছায়া নেমে এসেছে। বলিউড ও হলিউডের অভিনয় জগত ছাড়াও অসংখ্য রাজনীতিক ও কূটনীতিক ইরফান খানের মৃত্যুতে তাদের শোক ও সমবেদনা জানিয়েছেন।