বাসস বিদেশ-১০ : পুতিনের সাথে বৈঠককে ‘অত্যন্ত চমৎকার সূচনা’ বলে অভিহিত করলেন ট্রাম্প

697

বাসস বিদেশ-১০
যুক্তরাষ্ট্র-রাশিয়া
পুতিনের সাথে বৈঠককে ‘অত্যন্ত চমৎকার সূচনা’ বলে অভিহিত করলেন ট্রাম্প
হেলসিংকি, ১৬ জুলাই, ২০১৮ (বাসস/এএফপি) : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভ্লাদিমির পুতিনের মধ্যে সোমবার অনুষ্ঠিত ঐতিহাসিক শীর্ষ বৈঠকে বিশ্বের শীর্ষ পারমাণবিক শক্তিধর দেশ দু’টির মধ্যকার সম্পর্কের সমস্যা কাটিয়ে তা সামনের দিকে এগিয়ে নেয়ার অঙ্গীকার ব্যক্ত করা হয়েছে।
রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে দুই ঘণ্টারও বেশি সময় বৈঠক শেষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘আমি মনে করি, এটি একটি চমৎকার সূচনা : প্রত্যেকের জন্যই অত্যন্ত ভাল সূচনা।’ এই বৈঠকে কেবলমাত্র দুই নেতার দোভাষীরাই উপস্থিত ছিলেন।
যুক্তরাষ্ট্র ও রাশিয়ার এ দুই প্রেসিডেন্টের মধ্যে এটিই প্রথম বৈঠক। এ বৈঠক উপলক্ষে হেনসিংকিতে নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ নিয়ে উত্তেজনা এবং যুক্তরাষ্ট্রের কয়েকজন রাজনীতিকের ট্রাম্প-পুতিন শীর্ষ বৈঠক বাতিলের দাবি জানানো সত্ত্বেও এ বৈঠক হয়।
২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনে ম্যানিপুলেশনের অভিযোগে মার্কিন সিনেট রাশিয়ার ১২ জন সামরিক গোয়েন্দাকে অভিযুক্ত করার পর রাজনীতিকরা এ দাবি জানান। মার্কিন সিনেটে দীর্ঘ শুনানির পর এ ১২ জনকে অভিযুক্ত করা হয়।
বৈঠকের শুরুতেই দুই নেতা করমর্দন করেন। এর পর সফলভাবে বিশ্বকাপ ফুটবল আয়োজনের জন্য ট্রাম্প পুতিনকে ধন্যবাদ জানান।
বাসস/এএফপি/জেহক/২২৩৫/মমআ/-এবিএইচ