বাসস দেশ-২০ : প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় পর্যাপ্ত ত্রাণ সামগ্রী মজুত রয়েছে : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী

289

বাসস দেশ-২০
ত্রাণমন্ত্রী-সভা
প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় পর্যাপ্ত ত্রাণ সামগ্রী মজুত রয়েছে : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী
নীলফামারী, ১৬ জুলাই, ২০১৮ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম বলেছেন, যে কোন ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় পর্যাপ্ত ত্রাণসামগ্রী মজুত রয়েছে।
এখন বছরের সাত মাসেই প্রাকৃতিক দুর্যোগ সৃষ্টি হয় উল্লেখ করে তিনি বলেন, এসব প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করতে সরকারের সব ধরনের প্রস্তুতি রয়েছে এবং সরকার এ ব্যাপারে সক্ষম।
তিনি আজ সোমবার নীলফামারী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বিশেষ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীমের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের সচিব মো. শাহ কামাল, নীলফামারী-১ আসনের সংসদ সদস্য আফতাফ উদ্দিন সরকার, নীলফামারী- ৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক গোলাম মোস্তফা, পুলিশ সুপার আশরাফ হোসেন, নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন ভূঁইয়া, জেলা ত্রাণ কর্মকর্তা এটিএম আখতারুজ্জামান।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী বলেন,‘আবহাওয়া পরিবর্তনের কারণে কখনো বন্যা, কখনো খড়া দেখা যায়। বলতে গেলে এখন বছরের সাত মাসই প্রকৃতিক দুর্যোগ লেগেই থাকে। শিলা বৃষ্টি, পাহাড়ী ধ্বসে মানুষ বিপদগ্রস্ত হয়ে পড়ছে। এছাড়াও সময়ে অসময়ে বজ্রপাতে দেশের মানুষ অকালে প্রাণ হারাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্বে এসব প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করা হচ্ছে।
পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সজাগ থাকার নির্দেশ দিয়ে মন্ত্রী বলেন, ‘বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ রিলিফ চায় না, তারা বাধ রক্ষা চায়। বন্যা নিয়ন্ত্রণ বাধ সংস্কার ও রক্ষা করতে পারলে শতকরা ৭৫ ভাগ বন্যা থেকে রক্ষা পাবে এলাকার মানুষ।’
এ সময় নীলফামারী জেলার বন্যার পূর্বপ্রস্ততি হিসেবে ৬০০ বা-িল টেউটিন, ১৮ লাখ টাকা, ২ হাজার প্যাকেট শুকনা খাবার, ২০০ মেট্রিকটন চাল ও ৬টি ইঞ্জিন চালিত নৌকার বরাদ্দ প্রদান করেন।
বাসস/সংবাদদাতা/এমএমবি/১৯৩০/অমি