বেলজিয়ামে মে মাসের মাঝামাঝি থেকে পর্যায়ক্রমে স্কুলগুলো খুলে দেয়া হবে

539

ব্রাসেলস, ২৫ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : প্রধানমন্ত্রী সোফি উইলমস শুক্রবার বলেছেন, বেলজিয়ামে বিভিন্ন স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান মধ্য মে থেকে পর্যায়ক্রমে খুলে দেয়া হবে। মহামারি করোনা ভাইরাস রোধে মধ্য মার্চে আরোপ করা লকডাউনও শিথিল করা হচ্ছে। খবর এএফপি’র।
উইলমস বলেন, ১৮ মে থেকে স্কুলগুলো এবং ১১ মে থেকে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ফের খুলে দেয়া হবে। তিনি আরো বলেন, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার গতি মন্থর হয়ে পড়লেও এখনও এর প্রাদুর্ভাব দেখা যাচ্ছে।
প্রায় ১ কোটি ১৫ লাখ জনসংখ্যার দেশ বেলজিয়ামে শুক্রবার পর্যন্ত ৪৪ হাজারেরও বেশি লোক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং প্রায় ৬ হাজার ৭০০ জন মারা গেছে।
লকডাউনের উপর গুরুত্ব দিয়ে সরকারের দীর্ঘ জরুরী বৈঠকের পর উইলমস বলেন, ‘কোভিড-১৯ ভাইরাসে ছড়িয়ে পড়ার গতি মন্থর হয়ে পড়লেও এখনো ভাইরাসের প্রাদুর্ভাব পুরোপুরি দূর হয়নি।’
তিনি বলেন, বিশেষজ্ঞদের সিদ্ধান্ত অনুযায়ী হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা অধিক হারে না কমলে লকডাউন শিথিল করার বিভিন্ন ধাপ বিলম্বিত হতে পারে।
তিনি বলেন, ব্যবসা প্রতিষ্ঠানগুলো ফের খুলে দেয়া হলে তাদেরকে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।
রেস্তোরাঁগুলো ৮ জুন থেকে ফের খুলে দেয়া শুরু হবে। তবে, ক্যাফে ও বারগুলো ফের খুলে দেয়ার ব্যাপারে কোন তারিখ নির্ধারণ করা হয়নি।