পিরোজপুরে ১ বছরে ৬০ সহস্রাধিক  মানুষ সরাসরি ডিজিটাল সেবা পেয়েছে

424

পিরোজপুর, ১৬ জুলাই, ২০১৮ (বাসস) : জেলায় গত অর্থবছরে ৬০ সহস্রাধিক মানুষ বিভিন্ন ধরনের সরাসরি ডিজিটাল সেবা পেয়ে উপকৃত হয়েছে। জেলা প্রশাসনের কার্যালয়ের ফ্রন্ট ডেক্স ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারসমূহের মাধ্যমে এ সেবা প্রদান করা হয়।
পিরোজপুর জেলার ৫১টি ইউনিয়ন পরিষদ ভবন কমপ্লেক্স এ অবস্থিত ইউনিয়ন ডিজিটাল সেন্টারের কর্মরত ১শ’ ২ জন উদ্যোক্তা ২০১৭-২০১৮ অর্থবছরে এ সেবা প্রদান করেন। উদ্যোক্তরা এ সময় সেবা প্রদান করে আর্থিক ভাবে স্বাবলম্বী হয়েছেন। সেবা গ্রহীতাদের মধ্যে পিরোজপুর সদরে ৩ হাজার ৭২জন নাজিরপুর ৩ হাজার ৭শ’ ২৩ জন নেছারাবাদে ৪ হাজার ৭শ’ ৮২ জন, কাউখালীতে ৪ হাজার ৮শ’ ৩৯ জন, ভান্ডারিয়ায় ৮ হাজার ১শ’ ৬৩জন, ইন্দুরকানীতে ৩ হাজার ২শ’ ৮৯ জন এবং মঠবাড়িয়ায় ৩ হাজার ৮শ’ ৩৬ জন রয়েছে।
ইউনিয়ন ডিজিটাল সেন্টারসমূহের বিদ্যমান সেবাগুলোর মধ্যে রয়েছে নাগরিক সনদ, জন্মনিবন্ধন, মৃত্যু নিবন্ধন, সরকারি ফরম ডাউনলোড, জমির পর্চার আবেদন, সব ধরনের নাগরিক আবেদন, জীবন বীমা, টেলি মেডিসিন, বিদ্যুৎ বিল পরিশোধ, পাবলিক পরীক্ষার ফল জানা, অনলাইনে বিশ্ববিদ্যালয় ভর্তি, পাসপোর্টের আবেদন, ভিসা ভেরিফিকেশন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে স্বাস্থ্য পরামর্শ, পানি পরীক্ষা, আর্সেনিক পরীক্ষাসহ বিভিন্ন সরকারি ডকুমেন্ট প্রণয়ন, সরকারি বিভিন্ন প্রচারণা কাজে লজিস্টিক সার্পোট, কম্পিউটার প্রশিক্ষণ, ছবি তোলা, ই-মেইল, ইন্টারন্টে ব্রাউজিং, চাকরির বিজ্ঞপ্তি দেখা ও অনলাইনে চাকরির আবেদনসহ প্রায় শত ধরনের সেবা দেওয়া হচ্ছে।
জেলা প্রশাসকের কার্যালয়ের ফ্রন্ট ডেক্স থেকে ৩১ হাজার ১শ’ ৮৪ জনকে ডিজিটাল সেবা দেওয়া হয়েছে। এসব সেবার মধ্যে রয়েছে নকলের আবেদন গ্রহণ ও বিতরণ, নাগরিক আবেদন গ্রহণ, জেলা প্রশাসকের কার্যালয়ের সকল প্রকার চিঠিপত্র গ্রহণ। এ কার্যালয়ের সকল শাখা কর্তৃক প্রদত্ত সেবা জনগণকে অবহিত করনের জন্য সিটিজেন চার্টার প্রদর্শন , জেলা প্রশাসক ও অন্যান্য দপ্তর/সংস্থার উন্নয়ন কার্যক্রম অবহিত করা, এসএ, বিএস, সিএস, আরএস পর্চার আবেদন গ্রহণ ও নকল সরবরাহ, সংশোধনী নকলের আবেদন গ্রহণসহ ১২ ধরনের সেবা প্রদান করা হচ্ছে।
পিরোজপুর জেলা প্রশাসক কার্যালয়ের আইসিটি শাখার দায়িত্ব প্রাপ্ত সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মফিজুর রহমান বলেন, ব্রড ব্যান্ডের কাজ চলমান রয়েছে চলতি অর্থবছরেই পিরোজপুর সদর ও নাজিরপুরে এ কাজ শেষ হবে এবং আগামী অর্থবছরে এ জেলার সকল উপজেলা ব্রড ব্র্যান্ডের আওতায় আসবে।