ভাষা আন্দোলনের ওপর নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’

448

ঢাকা, ১৬ জুলাই, ২০১৮ (বাসস) : জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা তৌাকির আহমেদ এবার নির্মাণ করছেন নতুন চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’। ছবিটি ভাষা আন্দোলনের উপর নির্মিত। শিগগরি ছবিটি মুক্তি পাবে।
বাঙ্গালি জাতির মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে যে দুর্বার ও রক্তাক্ত গণ-আন্দোলন হয়েছিল সেই ঘটনাবলী নিয়ে ‘ফাগুন হাওয়ায়’ নির্মিত হয়েছে। সম্প্রতি ছবিটির শুটিং সম্পন্ন হয়েছে। ডাবিং’এর কাজ শেষ হবার পর সম্পাদনাও শেষ পর্যায়ে রয়েছে। চলতি বছরই ছবিটি মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।
ছবির পরিচালক তৌকির আহমেদ আজ বাসসকে এই তথ্য জানান। তিনি বলেন, শুটিং শেষ হয়েছে কিছুদিন আগে। এখন ছবির পোস্ট প্রোডাকশন কাজ চলছে। ডাবিং সম্পন্ন হয়েছে। ছবিতে নতুন অভিনেতা সিয়াম তার চরিত্রে মনদিয়ে কাজ করেছেন। অন্যান্যদের অভিনয়েও আমি খুশি।
তিনি বলেন, ছবিটি চলতি বছরই মুক্তি দিতে চাই। যদি সম্ভব না হয়, আগামি বছরের শুরুতেই দর্শকরা ছবিটি দেখার সুযোগ পাবে বলে আশা করছি।
তৌকির আহমেদ বাসসকে বলেন, ভাষা আন্দোলনের ছবি হওয়ার কারণে এর পেছনে আমাকে অনেক শ্রম দিতে হয়েছে। পরিশ্রম তখনই সার্ধক হয়, যখন দর্শক ছবিকে গ্রহণ করেন। আমাদের দেশে ভাল ছবির প্রচুর দর্শক রয়েছে। নব প্রজন্মের মানুষের কাছে বাঙালি জাতির ভাষার সংগ্রামকে তুলে ধরার চিন্তা থেকেই এই ছবিটি আমি নির্মাণ করেছি। বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে ভাষা আন্দোলনের ক্ষেত্রে দলিল হিসেবে এটি বিবেচিত হবে বলে তৌকির আশা প্রকাশ করেন।
২০১৬ সালে তৌকির আহেমদ পরিচালিত ছবি ‘অজ্ঞাতনামা’র শ্রেষ্ঠ কাহিনী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে। এর আগেও তার নির্মিত ছবি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছিল। পরিচ্ছন্ন ও শিক্ষামূলক ছবির নির্মাতা হিসেবে তৌকির ইতিমধ্যেই সুনাম অর্জন করেছেন।