বিশ্বকাপের গোল্ডেন বল, গোল্ডেন বুট ও গ্লাভস জিতলেন যারা

397

মস্কো, ১৬ জুলাই ২০১৮ (বাসস) : গতরাতে ফ্রান্স-ক্রোয়েশিয়ার মধ্যকার ফাইনাল দিয়ে শেষ হলো ২১তম ফুটবল বিশ্বকাপ। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’র ফাইনালে ফ্রান্স ৪-২ গোলে ক্রোয়েশিয়াকে দ্বিতীয়বারের মত বিশ্বকাপ শিরোপা জয় করে।
ফ্রান্সের শিরোপা জয়ের বিশ্বকাপের গোল্ডেন বল জিতলেন ক্রোয়েশিয়ার লুকা মড্রিচ। পুরো টুর্নামেন্ট জুড়েই নিজের সেরা নৈপুণ্য দিয়ে ক্রোয়েশিয়াকে ফাইনালে নিয়ে আসেন এ মিডফিল্ডার। মধ্যমাঠ থেকে গোলের পরিকল্পনা করা হয়েছে ক্রোয়েশিয়ার অধিনায়কের নেতৃত্বেই। তাই পুরো টুর্নামেন্টে দুর্দান্ত পারফরমেন্সের সুবাদে গোল্ডেন বল জিতলেন মড্রিচ। গেল বছর গোল্ডেন বল জিতেছিলেন আর্র্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি।
এবারের আসরের গোল্ডেন বুট জিতলেন ইংল্যান্ডের হ্যারি কেন। ছয় ম্যাচে একটি হ্যাট্টিকসহ ৬ গোল করেন তিনি। ছয় গোলের পাঁচটি করেছেন গ্রুপ পর্বে। তিউনিশিয়া বিপক্ষে ২টি ও পানামার বিপক্ষে ৩টি গোল করেন তিনি। অন্য একটি গোল শেষ ষোলোতে কলম্বিয়ার বিপক্ষে করেছিলেন কেন। তবে তার দল ইংল্যান্ড এবারের আসরে চতুর্থ স্থানে থেকে বিশ্বকাপ মিশন শেষ করে। গেল বছর গোল্ডেন বুট জিতেছিলেন কলাম্বিয়ার হামেস রদ্রিগেজ। গত বিশ্বকাপে রদ্রিগেজেরও ৬ গোল ছিলো।
গোল্ডেন গ্লাভসে জিতেছেন বেলজিয়ামের গোলরক্ষক থিবাউট কর্টুইস। তার দুর্দান্ত নৈপুণ্যে বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মত সেমিফাইনালে উঠে বেলজিয়াম। শেষ চারে ফ্রান্সের কাছে হারলেও তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে ইংল্যান্ডকে বিধ্বস্ত করে বেলজিয়াম। ফলে এবারের আসরে তৃতীয় হয় দলটি। যা বিশ্বকাপ ইতিহাসে বেলজিয়ামের সেরা সাফল্য। গেল বিশ্বকাপের সেরা গোলরক্ষক হয়েছিলেন জার্মানির ম্যানুয়েল নয়্যার।

image_printPrint