দু’দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক : সীমান্ত অপরাধ বন্ধে ঢাকা দিল্লী মতৈক্য

191

ঢাকা, ১৫ জুলাই, ২০১৮ (বাসস) : বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে অনুষ্ঠিত ৬ষ্ঠ বৈঠকে অপরাধমুক্ত সীমান্ত নিশ্চিত করা, পুলিশের প্রশিক্ষণ এবং জঙ্গিবাদ মোকাবেলায় ঘনিষ্ঠ সহযোগিতায় একসঙ্গে কাজ করতে মতৈক্য প্রতিষ্ঠিত হয়েছে।
ঢাকায় সফরকারী ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং’র সঙ্গে অনুষ্ঠিত বৈঠক শেষে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেন, তাদের বৈঠকে সীমান্ত ম্যানেজমেন্ট, সীমান্ত অপরাধ এবং অবৈধ কর্মকান্ডসহ নিরাপত্তা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে।
তিনি বলেন, বৈঠকে দু’দেশের মধ্যকার ভ্রমন ব্যবস্থাপনা আরো সহজ করার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। দু’দেশের মধ্যে স্বাক্ষরিত ভ্রমণ ব্যবস্থাপনা চুক্তির অধিন মুক্তিযোদ্ধা এবং সিনিয়র নাগরিকগণ ৫ বছরের মাল্টিপল ভারতীয় ভিসা পাবেন। বৈঠকে সীমান্তে প্রবেশ পথে আরো সুবিধা বৃদ্ধির বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ভারতগামী শিক্ষার্থী এবং রুগিদের জন্য ভিসা প্রক্রিয়া আরো সহজ করার বিষয় নিয়েও আলোচনা হয়।
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সিং তাদের এ বৈঠককে সফল বলে উল্লেখ করেছেন। তবে তিনি সংবাদ ব্রিফিংএ যোগ দেননি।
ভারতের হাইকমিশন থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, বৈঠকে কাউন্টার টেরোরিজম, ক্যাপাসিটি বিল্ডিং এবং দু’দেশের নিরাপত্তা সংস্থার মধ্যে সহযোগিতা বৃদ্ধিসহ নিরাপত্তা সংক্রান্ত সকল বিষয় নিয়ে আলোচনা হয়। এ ছাড়া বর্ডার ম্যানেজমেন্ট এবং জাল টাকা, মাদক এবং মানব পাচারের মতো সকল ধরনের অবৈধ কর্মকান্ড বন্ধের বিষয় নিয়ে আলোচনা হয়।
বৈঠকে দুই স্বরাষ্ট্রমন্ত্রীই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের অধীন দ্বিপক্ষীয় সম্পর্কের অগ্রগতির উল্লেখ করেন। তারা উভয়েই দু’দেশের জনগনের পারস্পরিক স্বার্থে বন্ধুত্ব, আস্থা এবং সমঝোতার ভিত্তিতে সম্পর্ক আরো জোরদারে তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।
দুই মন্ত্রীর যৌথ সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল বাংলাদেশের ১৩ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন এবং স্বরাষ্ট্রমন্ত্রী সিং ভারতের ৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। বৈঠকের শুরুতে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে গার্ড অব অনার প্রদান করা হয়।
ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী এর আগে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে তিনি পুরাতন ঢাকায় ঢাকেশ্বরি মন্দির পরিদর্শন করেন এবং সেখানে প্রার্থনা করেন।
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সিং তিন দিনের সরকারি সফরে ১৩ জুলাই ঢাকা আসেন। এর আগে তিনি ২০১৬ সালে অনুষ্ঠিত নয়াদিল্লিতে দু’দেশের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিয়েছিলেন। ঢাকায় তিন দিনের সফর শেষে আজ বিকেলে তিনি দেশের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

image_printPrint