বাসস ক্রীড়া-১৮ : একসাথে বার্সেলোনার ছয়জন বোর্ড পরিচালক পদত্যাগ করলেন

266

বাসস ক্রীড়া-১৮
ফুটবল-বার্সেলোনা
একসাথে বার্সেলোনার ছয়জন বোর্ড পরিচালক পদত্যাগ করলেন
মাদ্রিদ, ১০ এপ্রিল ২০২০ (বাসস) : করোনাভাইরাসের কারনে এমনিতেই সামাজিক অবস্থা খারাপ যাচ্ছে সর্বত্র। এরমধ্যে বড় ধরনের ঝামেলায় পড়লো স্প্যানিশ ফুটবল ক্লাব বার্সেলোনা। একসাথে বার্সেলোনার ছয়জন বোর্ড পরিচালক পদত্যাগ করলেন। সভাপতি হোসে মারিয়া বার্তোমেউর সাথে ঝামেলার জেরে বার্সা বোর্ডের ছয় পরিচালক পদত্যাগ করেছেন।
স্প্যানিশ পত্রিকা লা ভ্যানগার্ডিয়া বলছে, ক্লাব প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তমেউ’র কাছে পদত্যাগপত্র জমা দেওয়া ৬ পরিচালক হলেন- ভাইস প্রেসিডেন্ট এমিলি রোউসান্দ এবং এনরিক তোম্বাস, পরিচালক সিলভিও এলিয়াস, মারিয়া তেক্সিদোর, হোসে পন্ত এবং জর্দি ক্লাসামিগিয়া। তবে এর মধ্যে তেক্সিদোর, ক্লাসামিগিয়া ছাড়া বাকিদের ক্লাব প্রেসিডেন্ট নিজেই সরে যেতে বলেছিলেন।
করোনাভাইরাসের পর ক্লাবের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন পদত্যাগ করা ছয় পরিচালক। এমনকি সিনিয়র খেলোয়াড়দের নিয়ে গুজব ছড়ানোর অভিযোগও তদন্ত করে দেখা উচিত বলে মন্তব্য করেছেন তারা। ওই ঘটনাকে ‘বার্সাগেট’ নামে অভিহিত করা হয়েছে। ছয় পরিচালকের পদত্যাগের সাথে বার্সাগেইট কলঙ্কের সম্পর্ক আছে। শিগগিরই ক্লাবে নতুন করে নির্বাচন ডাকারও আহ্বান জানিয়েছেন ঐ ছয় পরিচালক।
পদত্যাগের খবর জানিয়ে যৌথ বিবৃতিতে ছয় পরিচালক লিখেছেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা ঘিরে যে অপ্রত্যাশিত ঘটনা দেখেছি, যেটি বার্সাগেইট নামে পরিচিত, তাতে আমাদের অসন্তোষ পরিষ্কার করতে চাই আমরা। সংবাদমাধ্যমে আসার পরই যেটা সম্পর্কে আমরা প্রথম শুনেছি। ক্লাবের জন্য আমরা সর্বশেষ পরামর্শ দেব, ক্লাব পরিচালনার স্বার্থে পরিস্থিতি অনুকূলে আসার পর যত দ্রুত সম্ভব নতুন নির্বাচন ডাকা হোক।’
এদিকে, ছয় পরিচালকের পদত্যাগের ঘটনায় সমালোচনার মুখে পড়েছেন ২০১৫ সালের জুলাই থেকে বার্সেলোনার প্রেসিডেন্টের দায়িত্ব নেয়া বার্তোমেউ। এই সপ্তাহের শুরুর দিকে বার্তোমেউ নিজেই ম্যানেজমেন্ট টিমকে নতুন করে সাজাতে চেয়েছিলেন। এজন্য চার জনকে আগেই অফিস ছাড়তে বলেছিলেন বার্তোমেউ। তাদের বিদায়ের পর এখন বার্সার মোট পরিচালকের সংখ্যা ১৯ থেকে ১৩তে দাড়াঁলো।
বেশ কিছুদিন আগেও আগের কোচ আর্নেস্তো ভালভার্দেকে বরাখাস্ত করতে ক্লাবের ক্রীড়া পরিচালক ও সাবেক ডিফেন্ডার এরিক আবিদাল জল কম ঘোলা করেননি। এসবের সাথে অধিনায়ক লিওনেল মেসিকেও জড়িয়েছিলেন তারা। অবশ্য মেসিসহ অন্যান্য খেলোয়াড়রা জানান, এসব নিয়ে তারা কিছু জানেনা। সভাপতি ও পরিচালাকরা ভালো বলতে পারবেন।
বাসস/এএমটি/১৯১০/স্বব