টেন্ডুলকার-লারাদের পাশে জায়গা পাওয়া সম্মানের : আর্চার

347

লন্ডন, ১০ এপ্রিল ২০২০ (বাসস) : সম্প্রতি উইজডনের সেরা পাঁচ ক্রিকেটারের মধ্যে জায়গা করে নিয়েছে ইংল্যান্ডের পেসার জোফরা আর্চার। গেল বছরই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় এই ডান-হাতি পেসারের।
অভিষেকের পর থেকে বল হাতে চমক দেখিয়ে যাচ্ছেন আর্চার। ৭ টেস্টে ৩০, ১৪ ওয়ানডেতে ২৩ ও ১টি টি-২০তে ২ উইকেট নিয়েছেন তিনি। প্রথমবারের মত ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে প্রধান ভূমিকাও রাখেন আর্চার।
অভিষেকের বছরে আর্চারের এমন দুর্লভ পারফরমেন্স উইজডনের সেরা পাঁচ ক্রিকেটারের মধ্যে জায়গা করে দিয়েছে। এক সময় এই তালিকায় নাম তুলেছিলেন ভারতের শচীন টেন্ডুলকার, ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারার মত খেলোয়াড়রা। টেন্ডুলকার-লারার পাশে নিজের নাম তুলতে পেরে সম্মানিত বোধ করছেন আর্চার। তিনি বলেন, ‘উইজডেনের সেরা পাঁচ ক্রিকেটারের মধ্যে জায়গা পাওয়া আমার জন্য বিশাল সম্মানের। যখন আমার নাম নির্বাচিত হয়ে তখন থেকেই আমি আনন্দিত বোধ করছি। আমি যখন ভাবি, আমার নাম এখন থেকে ব্রায়ান লারা, শচীন টেন্ডুলকারসহ আরও অনেক মহাতারকার পাশে বসবে এটা আমার জন্য অনেক বড় অর্জন।
চলতি সপ্তাহেই উইজডেনের সেরা পাঁচ খেলোয়াড়ের নাম প্রকাশ করা হয়। সেখানে সেরার খেতাব পেয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। এরপর আছেন প্যাট কামিন্স, জোফরা আর্চার, অ্যালিসা পেরি ও মার্নাস লাবুশেন।
এই সম্মানে ভবিষ্যতে ভালো খেলতে অনুপ্রেরণা দিবে বলে জানান আর্চার, ‘এটি অনেক বড় সম্মানের। বিশ্ব ক্রিকেটের মহাতারকাদের পাশে আমার নাম। ভবিষ্যতে ভালো খেলতে আমাকে আরও বেশি অনুপ্রেরণা দিবে।’