করোনাভাইরাস মোকাবেলায় জর্ডানে ড্রোন ব্যবহার

808

আম্মান, ৬ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : জর্ডান মহামারি করোনাভাইরাস মোকাবেলায় রোববার থেকে ড্রোন কাজে লাগানো শুরু করেছে। মধ্যপ্রাচ্যে সর্বশেষ ড্রোন প্রযুক্তি কাজে লাগানো এ দেশ কারফিউ কার্যকর, জনস্বাস্থ্য বার্তা সরবরাহ এবং এমনকি দেশের জনগণের শরীরের তাপমাত্রা পর্যবেক্ষণের ক্ষেত্রে এ আধুনিক প্রযুক্তি ব্যবহার করছে। খবর এএফপি’র।
জর্ডানে করোনাভাইরাসে ৫ জনের মৃত্যু ও ৩২৩ জনের আক্রান্তের কথা জানা গেছে। তারা আরো জানিয়েছে, কোভিড-১৯ ভাইরাস মোকাবেলায় দেশব্যাপী জারি করা কারফিউ লঙ্ঘন করায় কমপক্ষে ১ হাজার ৬শ’ জনকে গ্রেফতার করা হয়েছে। গত মাসে জর্ডান কারফিউ জারি করে।
শনিবার রাতে এক প্রেস ব্রিফিংয়ে তথ্য প্রতিমন্ত্রী আমজাদ আল-আদল বলেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা ড্রোনের মতো আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কারফিউ বাস্তবায়ন নিশ্চিত করছে।
প্রতিবেশী দেশ ইসরাইল কর্তৃপক্ষও করোনাভাইরাস মোকাবেলার ক্ষেত্রে ড্রোন ব্যবহার করছে।
ইসরাইল পুলিশ রোববার জানায়, দেশের উত্তরাঞ্চলের উপকূলীয় নগরী নাহারিয়া সমুদ্র সৈকত এলাকায় টহল দেয়া এবং জনগনের চলাচলে কড়াকড়ি আরোপে ড্রোন ব্যবহার করছে।
পুলিশের মূখপাত্র জানান, ইসরাইলের আরো অনেক এলাকাতেও নিরাপত্তা বাহিনীর সদস্যরা এ ভাইরাস মোকাবেলার কাজে ড্রোন প্রযুক্তি ব্যবহার করে আসছে।
তেল-সমৃদ্ধ উপসাগরীয় এ দেশের অনেক রাজ্য কোভিড-১৯ ভাইরাস রোধের লড়াইয়ে ড্রোন ব্যবহার করতে দেখা যায়।
করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় ব্যপকভাবে লকডাউন ঘোষণা করা দেশ কুয়েতও তাদের দেশের জনগনকে ঘরে থাকার ব্যপারে সচেতন করতে বার্তা প্রচার কাজে মার্চের মাঝামাঝি সময়ে ড্রোন ব্যবহার করে।
মার্চের শেষের দিকে সংযুক্ত আরব আমিরাত তাদের দেশের জনগনকে ঘরে থাকার ব্যপারে সচেতন করতে ড্রোন প্রযুক্তি ব্যবহার করে। দুবাই পুলিশকেও একই ধরণের পদক্ষেপ নিতে দেখা যায়।
মার্চের শেষের দিকে রাষ্ট্র পরিচালিত সৌদি বার্তা সংস্থা জানায়, দেশটির বিভিন্ন পৌরসভা কর্তৃপক্ষ লোকজনের শরীরের তাপমাত্রা মাপতে ড্রোন ব্যবহার করে।
ওমান তাদের রাজধানী মাস্কটে বিভিন্ন জনসমাগমস্থলে লোকজনের ভীড় কমাতে ড্রোন ব্যবহার করে।
কাতার বৃহস্পতিবার জানায়, তারা দেশে সচেতনতামূলক কার্যক্রম চালাতে ড্রোন প্রযুক্তির সাহায্য নেয়।
কাতারে করোনাভাইরাসে ৩ জনের মৃত্যু এবং ১ হাজার ৩২৫ জন আক্রান্ত হয়েছে।